Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাণভিক্ষা চাইবেন মুফতি হান্নান

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মুফতি হান্নান প্রাণভিক্ষা চাইবেন। গতকাল  বুধবার সকাল সোয়া ১০টার দিকে মুফতি হান্নানকে রায়টি পড়ে শোনানোর পর তিনি প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্তের কথা জানান। গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের কারা তত্ত¡াবধায়ক মিজানুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রায় পড়ে শোনানোর পর মুফতি হান্নানের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি প্রাণভিক্ষা চাইবেন বলে জানান।
কারাগার সূত্র জানায়, ২০০৪ সালে সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদন্ড বহাল থাকা হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নান প্রাণভিক্ষা চাইবেন। এ মামলায় মৃত্যুদন্ড বহাল থাকার রায় পড়ে শোনানোর পর প্রাণভিক্ষার আবেদন করার কথা জানান তিনি। তাছাড়া এ মামলায় মৃত্যুদন্ড পাওয়া বাকি দুই আসামির মধ্যে সিলেট কেন্দ্রীয় কারাগারে থাকা দেলোয়ার হোসেন ওরফে রিপনকে রায় পড়ে শোনানো হয়েছে। তবে তিনি প্রাণভিক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি বলে জানান।
গতকাল দুপুর পৌনে ১২টার দিকে দেলোয়ারকে রায় পড়ে শোনানো হয় বলে জানান সিলেট কেন্দ্রীয় কারাগারের কারা তত্ত¡াবধায়ক ছগির মিয়া। তিনি বলেন, ‘মৃত্যুদন্ড পাওয়া হুজি নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি ফ্যাক্সের মাধ্যমে আমরা হাতে পেয়েছি। সিলেট কারাগারে থাকা দেলোয়ারকে রায় পড়ে শোনানো হয়েছে। প্রাণভিক্ষা চাওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি জানিয়ে তিনি বলেছেন, আইনজীবী ও পরিবারের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না, সেটি আগামী সাত দিনের মধ্যে আমাদের জানাতে হবে।
এ মামলায় হুজি নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় গত মঙ্গলবার প্রকাশিত হয়। মৃত্যুদন্ড বহাল থাকা অপর দু’জন হলেন শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন।
পাঁচ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের প্রত্যায়িত অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা কেন্দ্রীয় কারাগার, ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট, সিলেট জেলা ম্যাজিস্ট্রেট ও বিচারিক আদালতসহ (সিলেট) সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। পরবর্তী প্রক্রিয়া সম্পর্কে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মুফতি হান্নান যদি প্রাণভিক্ষার আবেদন করেন, তাহলে এর নিষ্পত্তি করতে যতক্ষণ সময় লাগে, তারপর দন্ড কার্যকর করার প্রক্রিয়া শুরু হবে। প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা না চাইলে কারাবিধি অনুসারে কারা কর্তৃপক্ষ দন্ড কার্যকর করবে। রায় পুনর্বিবেচনা চেয়ে ওই তিনজনের করা আবেদন ১৯ মার্চ খারিজ করেন আপিল বিভাগ। গতকাল সকালে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।
২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারের ফটকের কাছে গ্রেনেড হামলায় ঢাকায় নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীসহ ৭০ জন আহত হন, নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন। ওই ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল জঙ্গিনেতা মুফতি হান্নান, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদন্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দেন। গত বছরের ১১ ফেব্রæয়ারি হাইকোর্ট রায়ে তিনজনের মৃত্যুদন্ড ও দু’জনের যাবজ্জীবন কারাদন্ড বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে মৃত্যুদন্ড বহাল থাকা আসামিদের আপিল ৭ ডিসেম্বর খারিজ করেন আপিল বিভাগ। এর পূর্ণাঙ্গ রায় গত ১৭ জানুয়ারি প্রকাশ পায়। এরপর আসামিদের মৃত্যু পরোয়ানা কারাগারে পাঠানো হয় ও তা পড়ে শোনানো হয়। আসামিরা ২৩ ফেব্রæয়ারি রিভিউ আবেদন করেন, যা ১৯ মার্চ খারিজ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ