Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

ইউরোপীয়রা নিরাপদে রাস্তায় হাঁটতে পারবে না : এরদোগান

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মানবাধিকার ও গণতন্ত্রের প্রতি সম্মান দেখানোর আহ্বান
আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, বর্তমানে ইউরোপীয়রা যে ধরনের আচরণ করছে তা অব্যাহত রাখলে সারা পৃথিবীতে তারা হয়তো নিরাপদে রাস্তায় হঁাঁটতেও পারবে না। গত বুধবার রাজধানী আঙ্কারায় স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, ইউরোপীয় দেশগুলো যদি এগুলো অব্যাহত রাখে, বিশ্বের যে কোনো প্রান্তের রাস্তায় একজন ইউরোপীয়ও নিরাপদে রাস্তায় হাঁটতে পারবে না। আমরা তুর্কিরা ইউরোপকে মানবাধিকার ও গণতন্ত্রের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানাচ্ছি। তুর্কি প্রেসিডেন্টের ক্ষমতার পরিধি আরো বাড়াতে ১৬ এপ্রিল সংবিধান সংশোধন নিয়ে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হবে। এই গণভোটের পক্ষে প্রচারের জন্য চলতি মাসের প্রথম দিকে নেদারল্যান্ডসের রটারডাম শহরে পুলিশ তুরস্কের দুই মন্ত্রীকে সমাবেশ করতে দেয়নি। এছাড়া জার্মানিতে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সমাবেশ করার কথা থাকলেও বার্লিনের আপত্তির কারণে সেই সমাবেশ বাতিল করা হয়। এরপরই ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে কঠোর ভাষায় সমালোচনা শুরু করেন এরদোগান। গত মঙ্গলবার এরদোগান ইউরোপীয় দেশগুলোকে ‘ফ্যাসিস্ট’ ও ‘নিষ্ঠুর’ বলে অভিহিত করেছিলেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ না দেয়া নিয়ে তুরস্ককে আর হুমকি দেয়া যাবে না।  রয়টার্স, আনাদুলো এজন্সি।



 

Show all comments
  • Qudry Sumon ২৪ মার্চ, ২০১৭, ১২:৫৩ পিএম says : 4
    এরদোগানকে আমি শ্রদ্ধা করি , কিন্তু এরকম উচকানিমুলক কথা সভ্য সমাজে চলেনা ! ইউরোপের ক্ষমতা সম্পর্কে আপনার ভালই জানা আছে , কাজেই কিভাবে পারস্পরিক সম্পর্ক উন্নত করা যায় সে দিকে মনোযোগ দিন ।
    Total Reply(0) Reply
  • Md Jakir Hossain Farid ২৪ মার্চ, ২০১৭, ১২:৫৩ পিএম says : 1
    এক সাথে অনেক গুলো দেশের সাথে যুদ্ধ করা যায় না
    Total Reply(0) Reply
  • za ২৬ মার্চ, ২০১৭, ১:৪১ এএম says : 0
    Because of his personnel political gain he is pulling whole Muslim nations in to it. What happened when he singned the deal with Israel. Did he bother to ask or consult any one about it. I will request the Turkish president, please ton't pull us into your personnel political matter. If you are a professional politician then deal with your personnel political matter in a professional manner. It's became a habit for our so called Muslim leaders when they are on high they don't bother to consult or practice the Islam (In their personnel political life). When they get stuck they start pulling the Islam and muslims in to it. Stop and learn to follow and practice Islam in every step of your life. Then Allah will help you with every difficulties you face. No one will be able to stand as obstacle front of us in this world and we will be the victorious Insha Allah.
    Total Reply(0) Reply
  • MUHAMMAD SAIDUR RAHMAN ৩০ মার্চ, ২০১৭, ৩:৫২ পিএম says : 0
    I support his speech, because if you want to remain anybody under pressure you must dominate him from very beginning. Erdogan has done it as a professional leader.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান

১৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ