Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারতকে চীনের হুঁশিয়ারি নেপাল-শ্রীলঙ্কার বিষয়ে নাক গলাবেন না

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নেপাল ও শ্রীলঙ্কার বিষয়ে ভারতকে কঠোর বার্তা দিয়েছে চীন। বলেছে, নেপাল-শ্রীলঙ্কায় নাক গলাবেন না, গলালে প্রতিহত করা হবে। নেপাল ও শ্রীলঙ্কার সঙ্গে চীনের আসন্ন সামরিক সহযোগিতাবিষয়ক চুক্তির আগে ভারতকে এই বার্তা দিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম। চীনের প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকান শিগগিরই শ্রীলঙ্কা ও নেপাল সফর করবেন। গুরুত্বপূর্ণ এই সফরে চ্যাংয়ের সঙ্গে থাকবেন দেশটির নৌবাহিনীর ডেপুটি কমান্ডার সু ঝিকিয়ান। চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, দক্ষিণ এশিয়ার এই দেশগুলোকে ভারতের প্রভাবমুক্ত রাখার বিষয়টি খুব সহজ নয়। কিন্তু আঞ্চলিক রাজনীতিতে সমতা বজায় রাখতে হলে চীনকে রুখে দাঁড়াতেই হবে। কারণ ভারতের আধিপত্যবাদী আচরণে চীনের স্বার্থের কোনো ব্যাঘাত ঘটলে রুখে দাঁড়াবে চীন। গ্লোবাল টাইমস আরো মন্তব্য করেছে, এই পারস্পরিক সংঘাত চীনের পররাষ্ট্রনীতে সমর্থন করে না- আর তাই বল এখন ভারতের কোর্টে। গ্লোবাল টাইমসের এই প্রতিবেদনটি প্রকাশ করেছে কমিউনিস্ট পার্টির প্রচার মাধ্যম পিপলস ডেইলিও। সংবাদমাধ্যমটি মন্তব্য করেছে, আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্র এবং ভারতের ক্রমবর্ধমান বৈরিতা কাটিয়ে উঠতে চীনকে রুখে দাঁড়াতেই হবে। উল্লেখ্য, আঞ্চলিক আধিপত্য বিস্তারে ক্রমেই কঠোর হচ্ছে চীন ও ভারতের প্রতিদ্বন্দ্বিতা। এই প্রতিদ্বন্দ্বিতাকে আরো উত্তেজিত পর্যায়ে নিয়ে যাচ্ছে ভারতের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন। পর্যবেক্ষকরা মনে করেন, কার্যত বিশ্বের দ্রুত উদীয়মান আর্থ-সামরিক শক্তি চীনকে বাগে রাখতেই যুক্তরাষ্ট্র ভারতকে সহযোগিতা দিচ্ছে। এর ফলে অঞ্চলিক পর্যায়ে উত্তেজনা আরো বাড়ছে। এ অবস্থায় চীনের হুশিয়ারি নতুন করে উত্তেজনা বাড়ালো। এই হুশিয়ারির ব্যাপারে ভারত কিভাবে সাড়া দেয় তার উপর নির্ভর করবে উত্তেজনা প্রশমিত হওয়ার জরুরি বিষয়টি। ওয়েবসাইট।



 

Show all comments
  • সেলিম ২৪ মার্চ, ২০১৭, ৮:০২ এএম says : 0
    সরকার কে অনুরোদ করবো, ভারতের সাথে ব্যাক্তি সাথ্যের কারনে কোন ধরনের সামরিক চুত্তি করবেন না, দেখন আজ আপনার সটিক সিন্ধাত নেওয়ার সময় এসেছে, জাতি আপনার দিকে থাকিয়ে আছে যে আপনি কাকে ভাল বাসেন, দেশ কে না নিজের চেয়ার কে, জদি দেশ কে ভালবাসেন তাহলে জাতি আপনাকে তুরস্কের এরদোগান এর মত ভাল বাসবে, সো প্লিজ, প্লিজ, প্লিজ রক্ত পিপাসু ভারতের সাথে, দেশের স্বত্য, স্বাধীনতা,ওদেশ বিরোধী কোন চুত্তি করবেন না, ভারতের সাথে বন্দুথ্য না করে চাইনার গুলামি করা ভাল হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন