Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেনের পতন

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেনের পতন ঘটেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ দশমিক কমে ৫ হাজার ৭২৬ দশমিকে দাঁড়িয়েছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১১০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩৭১ কোটি ৪৩ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ৪০ কোটি ৮৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ২৯০ কোটি ৩৮ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৪৯ কোটি ৫০ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ০৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০১ পয়েন্টে এবং ০ দশমিক ৪৬ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৭৬ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৫৪টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৪টি কোম্পানির শেয়ার দর।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ৫৩ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক। এরপর লেনদেনে রয়েছে, এনবিএল, লংকাবাংলা ফিন্যান্স, সিএনএ টেক্সটাইল, আরএসআরএম স্টিল, বেক্সিমকো, ফার্মা, ওয়ান ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো ডেল্টা লাইফ ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, আমরা টেকনোলজি, এশিয়ান টাইগার, রূপালী লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, আইসিবি এএমসিএল২য়, আইসিবি সোনালী১, ন্যাশনাল ফিড মিল ও সিএনএ টেক্স।
দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো স্ট্যান্ডার্ড ব্যাংক, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স, আইএসএন লি., প্রিমিয়ার লিজিং, এক্সিম ১ম মিউচ্যূয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক, এফএএস ফাইন্যান্স, সেন্ট্রাল ফার্মা, ইন্টার ন্যাশনাল লিজিং ও রূপালী ব্যাংক।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬৯ কোটি ২২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৮১ কোটি ৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১১ কোটি ৮৩ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৩২ দশমিক ৮৪ পয়েন্ট কমে ১০ হাজার ৭৫৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫০ দশমিক ৭৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৫৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৩০৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৬ দশমিক ৩৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৫৪ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১৩১টির এবং কোনও পরিবর্তন হয়নি ২২টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইস্টার্ন ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, জেনারেশন নেক্সট, ইটিএল, এবি ব্যাংক, বেক্সফার্মা, ইসলামী ব্যাংক এবং সিএনএ টেক্সটাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ