Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ হাজার নতুন হজ কোটা বরাদ্দে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা -হাবের প্রেস ব্রিফিংয়ে নেতৃবৃন্দ

তুমুল হট্টোগোলের মধ্যদিয়ে হাবের ইজিএম সম্পন্ন

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী ২৮ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু করার জারিকৃত প্রজ্ঞাপন আইনের দৃষ্টিতে যুক্তিসঙ্গত নয়। গত ২২ মার্চ বিকেলে ধর্ম মন্ত্রণালয় হঠাৎ করে হজযাত্রীদের নিবন্ধনের অযৌক্তিক সময় ঘোষণা করে হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করছে। ধর্ম মন্ত্রণালয় নির্লিপ্ত থেকে বিতর্কিত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের পরামর্শে হজ কার্যক্রম পরিচালনা করছে। ধর্ম মন্ত্রণালয়ের অফিসারদেরও তোয়াক্কা করছে না বিজনেস অটোমেশন। আইটি ফার্ম যা’ চায় তাই হচ্ছে। তাদের কাছে ধর্ম মন্ত্রণালয়, হাব, এজেন্ট বা হজযাত্রী কোনো বিষয়ই নয়। বিতর্কিত বিজনেস অটোমেশনের কাছে হজ এজেন্সিসহ সবাই জিম্মি। গতকাল বেইলী রোডস্থ অফিসার্স ক্লাব মিলনায়তনে তুমুল হট্টোগোলের মধ্যদিয়ে হাবের ইজিএম সম্পন্ন হবার পর এক প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি ইব্রাহিম বাহার একথা বলেন। প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি হজ চুক্তির বাইরে প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৫০ হাজার হজযাত্রীকে হজে প্রেরণের লক্ষ্যে নতুন ৫০ হাজার হজ কোটা সউদী সরকারের কাছ থেকে বরাদ্দ আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এতে আরো উপস্থিত ছিলেন, হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান আব্দুস সোবহান ভূঁইয়া, হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ, সহ-সভাপতি ফরিদ আহমদ মজুমদার, হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদ, সাবেক মহাসচিব এম এ রশিদ শাহ সম্রাট, সাবেক সহ-সভাপতি সৈয়দ গোলাম সরওয়ার, সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবীর খান জামান, হাব সমন্বয় পরিষদের আহŸায়ক আলহাজ মোঃ রুহুল আমিন মিন্টু,  সাবেক সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্দা মুহাম্মদ তাজুর ইসলাম, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল-নাসের, ফজলুল ওহাব মামুন, মোজাম্মেল হোসেন কামাল, মোঃ আবু সালেহ রাজি (জাভেদ) ও মিজানুর রহমান ভূইয়া।  
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, বিনা টেন্ডারে কোনো রকম নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিবছর সময় বৃদ্ধি করে বিজনেস অটোমেশন লিমিটেড কিভাবে হজ কার্যক্রম পরিচালনা করছে তা’ এখন সবার কাছে প্রশ্নবিদ্ধ। ঘুষের বিনিময়ে এ প্রতিষ্ঠানটি সব কিছু ম্যানেজ করছে। সার্ভার ক্রাইমের মাধ্যমে আইটি ফার্ম হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। প্রাক-নিবন্ধনে দুর্নীতি’র দরুণ আইটি ফার্মকে আইনের আওতায় নিয়ে বিচার করতে হবে। হাব সভাপতি বলেন, হাবকে পাশ কাটিয়ে ধর্ম সচিব হজযাত্রী নিবন্ধনের তারিখ ঘোষণা করেছেন যা’ অনাকাক্সিক্ষত তথা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়। উক্ত নোটিশের কার্যকারিতা স্থগিত করার জন্য ধর্মমন্ত্রণালয়ে লিখিত পত্র দেয়া হয়েছে। এছাড়া ৭৫১টি হজ এজেন্সি ১৫০ জনের প্রাক-নিবন্ধন করতে পারেনি। তারা কিভাবে নিবন্ধন করবে তা’ বলা হয়নি। তিনি নিবন্ধনের তারিখ বাতিল করার অনুরোধ জানান।
এর আগে হাবের ইজিএম-এ কয়েকজন বক্তা ২০ ফেব্রæয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত কারা ব্যাংক খুলে প্রাক-নিবন্ধন ব্যবস্থার বারোটা বাজিয়েছিল তা’ জানতে চাইলে ইজিএম-এ বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ইজিএম-এ হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের নেতা আব্দুস সোবহান ভূঁইয়া বলেন, ধর্ম মন্ত্রণালয় থেকে বুধবার বিকেল সাড়ে ৪টায় নিবন্ধন সম্পর্কিত নোটিস জারি করে আর হাব একই দিন বিকেল পৌনে ৫টায় এসএমএস দেয় বৃহস্পতিবার সকাল ১০টায় ইজিএম অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হবে। এটা ছিল পুরো সাজানো নাটক। ইজিএম-এর এক পর্যায়ে হট্রোগোল চলাকালে আব্দুস সোবহান ভূঁইয়া তার দলবল নিয়ে ইজিএম মঞ্চ থেকে বেড়িয়ে বাইরে চলে যান। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইজিএম সমাপ্তি ঘোষণা করা হয়। হাব সভাপতির অনুরোধে আব্দুস সোবহান ভূঁইয়া তার দলবল নিয়ে পুনরায় মঞ্চে গিয়ে বসেন। পরে প্রেস ব্রিফিং শুরু হয়। এদিকে, হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান আব্দুস সোবহান ভূঁইয়া, হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের নেতা বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ তাজুল ইসলাম, আলহাজ রুহুল আমিন মিন্টু, আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের, এ এস এম ইব্রাহীম যৌথ স্বাক্ষরে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম সচিব আব্দুল জলিলের কাছে লিখিতভাবে গত ২২ মার্চ জারিকৃত বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিটি আসন্ন হাব নির্বাচন না হওয়া পর্যন্ত স্থগিত করে নির্বাচনের পরে এবং প্রাক-নিবন্ধন বিষয়ে সৃষ্ট জটিলতা ও সাইবার সংক্রান্ত অনিয়মের অভিযোগে গঠিত কমিটির তদন্ত রিপোর্ট প্রকাশ না হওয়া পর্যন্ত এর কার্যক্রম স্থগিত রাখার দাবি জানিয়েছেন। হাবের ইজিএম-এর আরো বক্তব্য রাখেন হাব নেতা আলহাজ জামাল উদ্দিন আহমেদ, রেজাউল করিম উজ্জ্বল, হাবিবুর রহমান মিজান, মাওলানা কাজী আলহাজ শামসুল হক, মাওলানা কুতুব উদ্দিন, মাওলানা হেদায়েতুল্লাহ হাদী। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
৭ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ