Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেড়েছে কৃষি ঋণ বিতরণ

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৮ মাসে কৃষি ঋণ বিতরণ বেড়েছে। যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ২৫৫৩ কোটি টাকা বা ২২ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংক প্রকাশিত সর্বশেষ হালনাগাদ তথ্যে দেখা গেছে চলতি অর্থবছরের প্রথম আট মাসে কৃষি খাতে প্রায় ১৩ হাজার ৯০০ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে এই পরিমাণ ছিল ১১ হাজার ৩৭৬ কোটি টাকা।
বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি অর্থবছরের জন্য ব্যাংকগুলোকে মোট ১৭ হাজার ৫৫০ কোটি টাকার কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়। আট মাসে ব্যাংকগুলো তাদের সেই লক্ষ্যমাত্রার ৭৯ দশমিক ৩৭ শতাংশ বিতরণ সম্পন্ন করেছে। দেখা গেছে ১৩ হাজার ৯০০ কোটি টাকার ঋণের মধ্যে সরকারি ৮ ব্যাংক থেকে সরবরাহ করা হয়েছে ৬ হাজার ৫০৪ টাকার কৃষি ঋণ। বাকি ৭ হাজার ৪২৫ কোটি টাকার ঋণ দিয়ে বেসরকারি ব্যাংকগুলো। আলোচ্য সময়ে ঋণ আদায়ের হারও বেড়েছে। এই সময়ে কৃষি খাতে দেওয়া ঋণের মধ্যে ১২ হাজার ৩১৬ কোটি টাকা আদায় হয়েছে। আগের ২০১৫-১৬ অর্থবছরের এই সময়ে এর পরিমাণ ছিল ১০ হাজার ৭৫৫ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, গত দুই মাস আগে বোরো মৌসুম শুরু হওয়ায় কৃষকরা তুলনামুলক বেশি ঋণ নিয়েছেন। এ কারণেই কৃষি ঋণ বিতরণের পরিমাণ বেড়েছে। এদিকে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে আগামী এপ্রিল মাসে সরকারি ৮ ব্যাংকের ঋণ বিতরণ ও আদায়ের পরিমাণের তুলনামূলক তথ্য যাচাই করে দেখবে। এ জন্য নির্ধারিত সময়েই একটি বৈঠক অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, সেই বৈঠকে সরকারি ব্যাংক গুলোকে ঋণ আদায়ের জন্য বিশেষ কিছু নির্দেশনা ও পরামর্শ দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ