Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিএনপি মানে পাকিস্তানের দোসর : তোফায়েল

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশের মানুষ ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ পালন করলেও জাতীয়তাবাদী দল বিএনপি দিবসটি পালন করছে না বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ। তিনি বলেন, দুঃখ লাগে, যখন খালেদা জিয়া বলে ৩০ লক্ষ শহীদের সংখ্যা নিয়ে তার আপত্তি আছে; সংখ্যা নিয়ে তার সন্দেহ আছে। তখন খালেদা জিয়ার প্রতি ধিক্কার দেয়া ছাড়া আর কিছু থাকে না। লক্ষ্য করেন, আজকে সারা বাংলার মানুষ গণহত্যা দিবস উপলক্ষ্যে দিনটি পালন করছে। আজকে পালন করছে না শুধু বিএনপি। তার মানে বিএনপি পাকিস্তানের দোসর।
গতকাল শনিবার বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের ব্যানারের লেখা হয়, ‘জাতীয়, আন্তার্জাতিক যুদ্ধাপরাধ সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে আমরা ঐক্যবদ্ধ।’ ‘২৫ মার্চ গণহত্যা দিবস ঘোষণার প্রস্তাব জাতীয় সংসদে গৃহীত হওয়ায় প্রধানমন্ত্রী, স্পিকার ও সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে অভিন্দন’। শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন এর আয়োজন করে। সংগঠনের আহŸায়ক নৌপরিবহনমন্ত্রী শাহাজাহান খান এতে সভাপতিত্ব করেন।
তোফায়েল আহমেদ বলেন, আমাদের চিন্তা করতে হবে, জামায়াত-শিবিরকে নিয়ে যে বিএনপি রাজনীতি করে সেই রাজনীতি ধ্বংসের রাজনীতি, অগ্নিসংযোগের রাজনীতি। তাদের বিরুদ্ধে আমাদের গর্জে উঠতে হবে।
২৫ মার্চের কালোরাতের ভয়াবহতার প্রেক্ষাপট তুলে ধরে তোফায়েল বলেন, ২৫ মার্চ ঠিক ১২টায় অপারেশন সার্চ লাইটের নামে গণহত্যা শুরু হল। এক রাতেই ঢাকা শহরে এক লক্ষ লোককে হত্যা করা হলো। খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেটসহ বড় বড় শহরে যেখানে আর্মি ক্যান্টনমেন্ট আছে সেখানেই তারা আক্রমণ চালালো। আমরা প্রতিরোধে গড়ে তুলেছিলাম। তারপর ৯ মাস যুদ্ধ করে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে প্রিয় মাতৃভুমিকে আমরা হানাদার মুক্ত করেছিলাম।
তিনি বলেন, ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে চিহ্নিত করে তা পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছি। আজকে সারাদেশে তা পালন করা হয়েছে। আমরা জাতিসংঘের মাধ্যমে এই দিন আন্তর্জাতিকভাবে পালনের জন্য স্বীকৃতি আদায়ের চেষ্টা করবো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন