Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবস সম্মাননা পেলেন ৫ আলেম

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্ব স্ব ক্ষেত্রে কাজের অবদানের জন্য ‘মাওলানা আলী আশরাফ রহ. সম্মাননা পদক’ পেয়েছেন দেশের নবীন-প্রবীণ ৫ জন আলেম। কুমিল্লার ময়নামতিতে অবস্থিত মাদরাসায় আশরাফুল উলুম গত বুধবার সন্ধ্যায় ‘দেশপ্রেম ও স্বাধীনতা প্রতীক আলেম সমাজ’ শীর্ষক সেমিনারে এই সম্মাননা প্রদান করা হয়। সেমিনারের সভাপতি মাওলানা মাহবুবুর রহমান আশরাফীর হাত থেকে সম্মানা গ্রহণ করেছেন, দীনি শিক্ষা প্রসারে বিশেষ অবদানের জন্য কুমিল্লা জেলা কওমি মাদরাসা সংগঠনের সভাপতি, পীরে কামেল আল্লামা নুরুল হক, ইসলামি চিন্তা-গবেষণা ও সাংবাদিকতার জন্য দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ইসলামি চিন্তা-গবেষণা ও অনুবাদ সাহিত্যের জন্য মুহাম্মদ যাইনুল আবিদীন, ছড়া-কবিতা ও সৃজনশীল লেখালেখির জন্য দৈনিক আমার বার্তার সহ-সম্পাদক মাসউদুল কাদির, সৃজনশীল লেখালেখি ও সাংবাদিকতার জন্য দৈনিক আমাদের অর্থনীতির বিভাগীয় সম্পাদক হুমায়ুন আইয়ুব।
মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আনিসুর রহমান আশরাফীর উপস্থাপনায় সম্মাননা পাওয়া ৫ জনসহ বক্তব্য রাখেন, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, কারেন্টনিউজের প্রধান সম্পাদক আমিনুল ইহসান, মাদরাসাতুল কুরআনের প্রিন্সিপাল মাওলানা গাজী মুহাম্মদ সানাউল্লাহ, উত্তরার মাইলস্টোন কলেজের সহকারী অধ্যাপক ছফিউল্লাহ হাশেমী, রকমারি ডটকমের পরিচালক মাওলানা ইহসানুল হক প্রমুখ।
দিনভর উৎসব-আয়োজন শেষে সন্ধ্যায় সেমিনারে দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, স্বাধীনতা সংগ্রামে আলেমরা সরাসরি অংশগ্রহণ করেছেন। অনেকেই মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছেন, জনগণ আলেমদের প্রতি চিরকালই শ্রদ্ধা ভক্তি ও আস্থা রাখেন। সেই আস্থাশীল আলেমদের উৎসাহেও জনতা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে। যুদ্ধের ৯ মাস ৬ কোটি মানুষ আলেমদের দোয়া, সান্তনা ও সাহস নিয়েই টিকে রয়েছে। শহীদ মুক্তিযোদ্ধাদের জানাজা, দাফন-কাফন, পরিবারের প্রতি সমবেদনাও আলেমরা করেছে সুতরাং মুক্তিযুদ্ধের চেতনা ও আলেম সমাজকে আলাদা করে দেখার সুযোগ নেই।
মুহাম্মদ যাইনুল আবেদীন বলেন, পাকিস্তানি হানাদাররা যখন একাত্তরে বাংলাদেশে রক্তের উৎসব করছিল, দেশ ও দেশের বাইরের শান্তিকামী ও স্বাধীনতাকামী আলেমরা বাংলাদেশের অধিকারের প্রশ্নে এগিয়ে এসেছিলেন। ভারতের মাওলানা আসাদ মাদনী রহ. মুক্তিযুদ্ধের পক্ষে ব্যাপক কর্মসূচি পালন করেছেন, বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্রীয়ভাবে মাওলানা আসাদ মাদনী রহ.কে সম্মাননা দিয়েছেন। বাংলাদেশ গঠন ও স্বাধীনতার পক্ষে তাদের ভূমিকা স্পষ্ট। সুতরাং স্বাধীনতার ইতিহাসের পরতে পরতে আলেমদের অবদান আছে। ইতিহাস চেপে রেখে এককভাবে মুক্তিযুদ্ধের চেতনা বাণিজ্য মোটেও উচিত হবে না।
বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ বলেন, আজকের তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। আরও গুরুত্বের সঙ্গে মুক্তিযুদ্ধের ইতিহাস পড়তে হবে। মুক্তিযুদ্ধ কোন দল বা ব্যক্তির একক সম্পদ নয়। মুক্তিযুদ্ধের চেতনা ইসলামের চেতনার অংশ। মুক্তিযুদ্ধে আলেমদের অংশগ্রহণের ইতিহাস আরও ব্যাপকভাবে প্রকাশের উদ্যোগ গ্রহণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ