Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরু হত্যাকারীর হাত-পা ভেঙে দেয়ার ঘোষণা বিজেপি নেতার

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের বিজেপি’র এমএলএ বিক্রম সাইনি গত শনিবার বলেছেন, যদি কেউ গরুর প্রতি অশ্রদ্ধা দেখায় বা গরু হত্যা করে তাহলে তার হাত-পা তিনি ভেঙে গুঁড়িয়ে দেবেন। সাইনি ২০১৩ সালে মুজাফ্্ফর নগরে রক্তাক্ত সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির জন্য জাতীয় নিরাপত্তা আইনের আওতায় গ্রেফতার হয়েছিলেন। তার বিরুদ্ধে দাঙ্গা সৃষ্টিতে উস্কানি ও ফৌজদারী মামলা হয়েছিলো। ২০১৩ সালে মুজাফ্্ফর নগরের ওই দাঙ্গায় ৬২ জন নিহত হয়েছিলো। সাইনি এমন সময় এ ধরনের উস্কানিমূলক বক্তব্য রাখলেন যখন উত্তর প্রদেশ সরকার কসাইখানার বন্ধে অভিযান চালাচ্ছে।
সাইনি শনিবার উত্তর প্রদেশের খাতাউলিতে আরেক আইনপ্রণেতার অভিনন্দন অনুষ্ঠানে বলেন- যে কেউই হোক না কেন, এমনকি যদি তার দলের লোকও হয় এবং সে যদি ‘বন্দে মাতরাম’ বলতে আপত্তি জানায়, অথবা জাতীয়তাবাদী ¯েøাগানগুলো সগর্বে উচ্চারণে আপত্তি করে, অথবা গরুকে ‘মা’ হিসেবে বিবেচনা না করে, অথবা গরু হত্যা করে, তাহলে আমি তাদের হাত-পা ভেঙে গুঁড়ো করে দেবো।
তার বক্তব্যে উপস্থিত লোকজনের মধ্যে কিছুটা উচ্ছ¡াস দেখা গেলেও তার দলীয় লোকজন বিব্রতকর অবস্থায় পড়ে। তারা তাকে থামানোর চেষ্টা করে। তিনি এমন সময় এ ধরনের উস্কানিমূলক বক্তব্যটি দিলেন যখন উত্তর প্রদেশে বিজেপি দলীয় নতুন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ লাইসেন্সবিহীন কসাইখানা বন্ধের নামে প্রদেশটিতে কসাইখানার ওপর দমন-পীড়ন চালাচ্ছেন। সমালোচকরা নতুন সরকারের এ ধরনের কর্মকাÐকে হিন্দুবাদী এজেন্ডা বাস্তবায়নের অংশ বলে মনে করেন।
আদিত্যনাথের দলীয় সহকর্মী সাইনি বলেন, তিনি গরু রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। তিনি বলেন, তার ‘তরুণদের একটি দল’ রয়েছে যারা গরু রক্ষায় এবং ভারতের নিরাপত্তা সমুন্নত রাখতে সর্বদা প্রস্তুত। তিনি এও বলেন, তরুণদের এ দলটি এমনভাবে গঠিত হয়েছে যে, তারা পাকিস্তান অথবা চীনের সঙ্গে যুদ্ধ বাধলে কোন রকম পারিশ্রমিক ছাড়া যুদ্ধ করতে সীমান্তে চলে যাবে।
বিক্রম সাইনি ২০১৩ সালে মুজাফ্্ফর নগরের কাওয়াল গ্রামে উস্কানি দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়েছিলেন। ওই দাঙ্গায় ৬২ জন সাধারণ নাগরিক নিহত হয়। সে সময় তিনি ছিলেন ওই গ্রামের প্রধান। উস্কানিমূলক বক্তব্য এবং দাঙ্গা বাধানোর দায়ে তাকে জেলে যেতে হয়েছিলো। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ