Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সামাজিক দায়বদ্ধতায় বিভিন্ন হাসপাতালের মেডিক্যাল ক্যাম্প ফ্রি চিকিৎসা পেল কয়েক হাজার রোগী

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মো. আব্দুল আউয়াল (৫৫) একজন রিকশা চালক। ময়মনসিংহের বাসিন্দা আব্দুল আউয়াল ৩ মেয়ে ও দুই ছেলে গ্রামে পড়ালেখা করেন। তিনি ঢাকায় রিকশা চালিয়ে তাদের লেখাপড়া করান। প্রতিদিনের আয়ের টাকা সপ্তাহ শেষে পরিবারের জন্য পাঠিয়ে দেন। তাই অসুস্থ হলেও কখনোই চিকিৎসা করানোর সুযোগ পান না। গতকাল স্বাধীনতা দিবস উপলক্ষে দি বারাকাহ ফাউন্ডেশন আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন দেখে রিকশা নিরাপদে রেখে কিডনি জনিত সমস্যার পরীক্ষা-নিরীক্ষা করালেন। তিনি বলেন, খরচ চিন্তা করে কখনো চিকিৎসা করানো হয়নি। ফ্রি মেডিকেল ক্যাম্প দেখে চিকিৎসা করাতে এসেছি। চিকিৎসক দেখে কয়েকটি ডায়াবেটিক চেক-আপ ও হেপাটাইটিস-বি ভাইরাস পরীক্ষাসহ কয়েকটি পরীক্ষ দিয়েছেন। এগুলো ফ্রি দিয়েছে। আল্ট্রাসনোগ্রামে ৫০শতাংশ ছাড় দেয়া হয়েছে। শুধু আব্দুল আউয়াল নয়; মগবাজারের ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকশ’ রোগীর ভিড়। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দিনব্যাপী এই ফ্রি মেডিকেল ক্যাম্প চলে। এখানে দিনভর ৩৪০ জন রোগী সেবা নেন। পাশপাশি বারাকাহ জেনারেল হাসপাতাল রাজারবাগে ১৯০ জন, বারাকাহ হাসপাতাল লি. মদনপুর নারায়ণগঞ্জে ৮৭০ জন সহ প্রায় ১৫শ’ রোগী মেডিকেল ক্যাম্পে চিকিৎসা ও পরামর্শ সেবা নেন।
ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা মো. সোহরাব আকন্দ ইনকিলাবকে বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবেই প্রি মেডিকেল ক্যাম্প। এ ছাড়াও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে হাসপাতালে বিভিন্ন কর্মসূচি চলছে। তিনি জানান, কিডনি দিবসকে কেন্দ্র করে গত ‘৯ মার্চ থেকে শুরু করে আগামী ৮ এপ্রিল’ পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত কিডনি ও ইউরোলজি রোগীদের বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হচ্ছে। এ পর্যন্ত ক্যাম্পে প্রায় ১৭শ’ রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। ক্যাম্প উপলক্ষে মাইকিং, লিফলেট বিতরণ. ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয়।
সোহরাব আকন্দ বলেন, ক্যাম্পে রেজিস্ট্রেশনভুক্ত রোগীদের কিডনি সম্পর্কিত ইউরিন আর/ই ও সিরাম ক্রিয়েটিন পরীক্ষা ফ্রি করা হচ্ছে, বিভিন্ন অপারেশনে ৩০ শতাংশ ও পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে। কিডনি ক্যাম্পের চিকিৎসা সেবা পেতে ৯৩৫০১৮০, ০১৭১৬-৩০৬৬৩১ নাম্বারে যোগাযোগ করতে হাসপাতালের পক্ষ থেকে অনুরোধ করেন তিনি। গতকাল হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আব্দুল রউফ। আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. মো. রুহুল আমিন, চিফ এক্সিকিউটিভ প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম।
এদিকে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালগুলো রোগীদের সেবায় এগিয়ে আসছে। গতকাল ইউনাইটেড হসপিটালেল উদ্যোগে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শামুরবাড়ী গ্রামে ইউনুছ খান-মাহমুদা খানম মেমোরিয়াল হেলথ কমপ্লেক্্ের ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রহমান খান জানান, লৌহজং উপজেলার সকল স্তরের জনমানুষের সঠিক ও সময়োপযোগী চিকিৎসা প্রাপ্তির জন্য তার নিজস্ব উদ্দ্যোগে ১০ বিঘা জমির উপর নির্মিত এই হেলথ কমপ্লেক্সে এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে। বিশেষ এই মেডিকেল ক্যাম্পে ইউনাইটেড হসপিটালের প্রায় অর্ধশতাধিক হৃদরোগ, ক্যান্সার, কিডনী, মেডিসিন, চোখ, নাক-কান-গলা, শিশু এবং স্ত্রী ও প্রসুতি বিভাগের বিশেষজ্ঞগন বিনামূল্যে চিকিৎসা পরামর্শ প্রদান করেন। এছাড়াও বিনামূল্যে ওষুধ বিতরণ সহ এক্সরে, আলট্রাসনোগ্রাম, ইকোকার্ডিগ্রাম সহ বিভিন্ন ধরনের প্যাথলজি পরীক্ষা করা হয়। ব্যাপক প্রচারনার ফলে অত্যন্ত আগ্রহভরে দূর দূরান্তের প্রায় ১ হাজার স্থানীয় জনগন সারাদিনব্যাপী দক্ষ চিকিৎসকগনের এই চিকিৎসা পরামর্শ গ্রহণ করেন। একই সঙ্গে ইসলামী ব্যাংক হাসপাতাল মিরপুর স্বাধীনতা দিবসটি উপলক্ষ্যে মিরপুরে ফ্রি মেডিক্যাল চেকআপ ক্যাম্পেইন পালন করেছে। হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. সিবগাতুর রহমান এর সভাপতিত্বে ক্যাম্পেইনের উদ্বোধন করেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. নজিবর রহমান, এ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার মুহাম্মদ আব্দুল হাই। সেবা দেন শিশু রোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডা. রেহেনা বেগম চৌধুরী, ডা. গাজী মো. ইমরানুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামাজিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ