Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকিট পাবে তো নেদারল্যান্ডস?

পর্তুগালের জয়ে রোনালদোর জোড়া গোল

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ব্রাজিল বিশ্বকাপের পর থেকেই কিভাবে যেন বদলে যেতে লাগল দলটি। বিশ্বকাপের সেমিফাইনাল্টি নেদারল্যান্ডস তো গত ইউরোর মূল পর্বেই খেলার সুযোগ পেল না। অর্থাৎ ইউরোপের শীর্ষ ২৪ দলের তালিকাতে নেই আরিয়েন রোবেনদের নাম! ব্যর্থতার ধারাবাহিকতায় এবার রাশিয়া বিশ্বকাপেও তারা পড়ে গেছে শঙ্কায়। ইউরো অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে গতকাল বুলগেরিয়ার কাছে ২-০ গোলে হেরে গেছে ডাচরা।
‘এই হারকে আপনি কি বলতে পারেন? দুঃস্বপ্ন ছাড়া কিছুই না’, বলেন রোবেন। ডাচ অধিনায়ক যোগ করেন, ‘আমরা এখানে এসেছিলাম ভালো কিছুর জন্য এবং খেলার আগেও আমি ইতিবাচকই ছিলাম। কিন্তু প্রথমার্ধই সবকিছু শেষ করে দিল।’ তো কি ঘটেছিল প্রথমার্ধে?
বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় ২০ মিনিটেই দুই গোল খেয়ে বসে নেদারল্যান্ডস। প্রথমটা মাত্র ১৭ বছর বয়সে কমলা জার্সিতে অভিষেক হওয়া ম্যাথিস ডি লিটের ভুলে। ১৯৩১ সালের পর সবচেয়ে কম বয়সে ডাচ দলে ডি লিটের অভিষেকটাও তাই হল দুঃস্বপ্নের মধ্য দিয়ে। তার ভুলেই বিপজ্জনক জায়গায় বল পেয়ে বুলগেরিয়াকে এগিয়ে নেন স্পাস দেলেভ। খানিক বাদে দেলেভই ডাচদের দুঃস্বপ্নে ডোবান দ্বিতীয় গোল করে। রোবেন অবশ্য ডি লিটকে দোষ দিতে চান না। তার মতে, ‘ভুল ছিল সবার। পুরো খেলাতেই ছিল ভুলের ছড়াছড়ি। ওটা ম্যাচের ভাগ্য বদলায়নি। আমরা হেরেছি, এটাই কঠিন বাস্তবতা।’
কোচ ড্যানি বøাইন্ডও যেন ‘অন্ধ’ হয়ে গেছেন। দলকে দেখাতে পারছেন না সঠিক দিশা। হারের পর চেয়ার ছেড়ে দেওয়াটাই উত্তম বলে মনে করছেন জাতীয় দলের সাবেক এই ফুটবলার। নিয়মিত একাদশের শীর্ষ তিন ডিফেন্ডার চোটে থাকার কারণেই আয়াক্স ডিফেন্ডার ডি লিটকে মাঠে নামান বøাইন্ড। নিজের ব্যর্থতাটা তিনি স্বীকার করলেন অকপটে, ‘আমরা খুবই বাজে খেলেছি, এটাই সত্য। আমি বুঝলাম না কেন এমন হল। আমরা কমই সুযোগ তৈরী করতে পেরেছি। দোষটা আমারই। এরপরও আমি দলকে নেতৃত্ব দিচ্ছি। এটা নিয়ে আমার ভাবা দরকার।’ তার দল যে বাজে খেলেছে এটা যেমন ঠিক তেমনি বুলগেরিয়ার গোলরক্ষকও যেন এদিন তাদের সামনে দাঁড়িয়েছিলেন চীনের প্রাচীর হয়ে। অবিশ্বাস্য দক্ষতায় সফরকারীদের একাধিকবার গোলবঞ্চিত করেন স্বাগতিক গোলকিপার।
বিশ্বকাপের টিকিট পাওয়ার সম্ভাবনা অবশ্য এখনো শেষ হয়ে যায়নি রোবেনদের। ‘এ’ গ্রুপে ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তারা চারে। তাদের চেয়ে দুই পয়েন্ট বেশি নিয়ে তিনে বুলগেরিয়া। ১৩ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে গ্রুপের একমাত্র অপরাজিত দল ফ্রান্স। অলিবার জিরুদের জোড়া গোল ও অঁতোয়ান গ্রিজম্যানের আঘাতে এদিন লুক্ষেমবার্গকে তাদেরই মাঠে হারায় ৩-১ গোলে। বেলারুশকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইডেন।
জয় পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালও। অনুমিতভাবেই লিসবনে হাঙ্গেরির বিপক্ষে ৩-০ গোলের সেই জয়ের নায়ক রোনালদো। রিয়াল মাদ্রিদ তারকা একাই করেন দুই গোল। অন্য গোলটি পোর্তো স্ট্রাইকার আন্দ্রে সিলভার। প্রথমার্ধে গোল উদযাপনের শুরুটা তার হাত ধরেই। দেশের হয়ে শেষ ছয় ম্যাচে এটি ছিল তার পঞ্চম গোল। দ্বিতীয়ার্ধে ফিফার দ্য বেস্ট জয়ী তারকার ফ্রি-কিক গোলটি ছিল দুর্দান্ত। জাতীয় দলের হয়ে গোলের রেকর্ডটাও ৭০-এ উন্নিত করলেন ‘সিআর-সেভেন’। এ নিয়ে অবশ্য তার ভাবনা নেই। তার কাছে জয়ই মুখ্য, ‘আমি জানি আমার কত গোল আছে কিন্তু সেটা মুখ্য বিষয় নয়। আসল বিষয় হল আমরা জিতেছি এবং বিশ্বকাপের লড়াইয়ে টিকে আছি।’ দলের প্রশংসায় চারবারের বষংসেরা বলেন, ‘দলটা ভালো। আমাদের কিছু তরুণ খেলোয়াড় আছে।’
প্রথম ম্যাচে হারের পর টানা চার ম্যাচেই জয়। ১২ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে তারা দুই নম্বরে। আসরের ৫ ম্যাচেই জয় পাওয়া একমাত্র দল সুইজারল্যান্ড তালিকার শীর্ষে। এদিন তারা লাটভিয়াকে হারায় ১-০ গোলে। পর্তুগজদের চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে তিনে হাঙ্গেরি।
‘এইচ’ গ্রুপে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বেলজিয়াম ১-১ গোলে ড্র করেছে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা গ্রিসের সঙ্গে। ১০ পয়েন্ট নিয়ে তিনে থাকা বসনিয়া ও হার্জেগোভিনা ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে সবকটি ম্যাচে হারা জিব্রাল্টাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ