Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবসের খেলাধুলা স্পোর্টস রিপোর্টার টি-২০ ক্রিকেট

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বছর ঘুরে স্বাধীনতা দিবসে দেশের ক্রীড়াঙ্গনে সাবেক ও বর্তমান তারকাদের মিলন মেলা বসলো। এ ধারাবাহিকতায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হলো স্বাধীনতা দিবস টি-২০ প্রীতি ক্রিকেট ম্যাচ। জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটাররা বাংলাদেশ লাল ও সবুজ দলের হয়ে কিছু সময়ের জন্য হলেও ফিরে গেলেন অতীতে, মাতালেন মাঠ। গতকাল সকালে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমী মাঠে অনুষ্ঠিত এ প্রীতি ম্যাচে ঝড় তুললেন বাংলাদেশ সবুজ দলের পক্ষে খেলা সাবেক তারকা ক্রিকেটার হারুনুর রশিদ লিটন। তিনি মাত্র ৫০ বলে ১১৯ রানের এক ঝড়ো ইনিংস খেলে দলকে জয় এনে দেন।
টস জিতে প্রথমে ব্যাট করতে নামে সবুজ দল। সাবেক তারকা ওপেনার মেহরাব হোসেন অপিকে সঙ্গে নিয়ে ইনিংস শুরু করেন লিটন। নেমেই মারমুখী হয়ে যান তিনি। চার আর ছয়ের ফুলঝুড়িতে করেন চমৎকার শতক। শেষ পর্যন্ত ১১৯ রানে মুশফিক বাবুর বলে বোল্ড হন। এহসানুল হক সেজান করেন ১৮ বলে ৪৩ রান। ফলে নির্ধারিত ওভারে ২৬৫ রানের বিশাল স্কোর গড়ে সবুজ দল। জয়ের জন্য ২৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত উইকেট হারায় লাল দল। তারা ১৭১ রানে অলআউট হয়। লাল দলের পক্ষে সর্বোচ্চ ৩২ রান করেন হাসানুজ্জামান ঝড়ু। মিনহাজুল আবেদিন নান্নু করেন ৩১। সবুজ দলের হয়ে ২টি করে উইকেট পান নিয়ামুর রশিদ রাহুল, রাশিদুল ইসলাম সুমন ও হান্নান সরকার।
শুটিং
স্বাধীনতা দিবসে বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনে কাল দিনব্যাপী শুটিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১০মিটার এয়ার রাইফেল ও ২৫মিটার পিস্তল ইভেন্টে প্রায় একশ’ শুটার অংশ নেন। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক নওশাদ ইসলাম। এ সময় ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ উপস্থিত ছিলেন।
হ্যান্ডবল
স্বাধীনতা দিবস হ্যান্ডবল প্রতিযোগিতার পুরুষ ও মহিলা দু’বিভাগেই সেরার খেতাব জিতেছে বাংলাদেশ পুলিশ হ্যান্ডবল ক্লাব। গতকাল বিকালে জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে পুরুষ বিভাগের ফাইনালে পুলিশ ৩৪-১৮ গোলে কোয়ান্টাম ফাউন্ডেশনকে এবং মহিলা বিভাগের ফাইনালে ১৩-১২ গোলে বিজেএমসিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হন পুলিশের মাহবুব ও মিলি। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি একেএম নূরুল ফজল বুলবুল।
নৌকা বাইচ
স্বাধীনতা দিবস নৌকা বাইচ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নিউ গাজী রোয়িং ক্লাব ও শুভাড্ডা রোয়িং ক্লাব। গতকাল হাতিরঝিলের লেকে অনুষ্ঠিত প্রতিযোগিতার পুরুষ চ্যাম্পিয়ন হয়েছে নিউ গাজী রোয়িং ক্লাব। দ্বিতীয় নিউ ইয়ং স্টার রোয়িং ক্লাব ও তৃতীয় হয়েছে ইউনির্ভাসেল রোয়িং ক্লাব। অন্যদিকে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে শুভাড্ডা রোয়িং ক্লাব। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে নর্থ বেঙ্গল রোয়িং ক্লাব ও আলীনগর রোয়িং ক্লাব। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি। এসময় বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহমুদ রেজা খান ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আসাদুল ইসলাম।
দাবা
স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয় স্বাধীনতা দিবস আন্তর্জাতিক রেপিড রেটিং দাবা প্রতিযোগিতা। দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা স্কুলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গোলাম হাফিজুল হক। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও ছড়াকার রাহাত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চেস প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের দফতর সম্পাদক মোঃ রাহী মাসুম ও অধ্যাপক মোস্তাফিজুর রহমান। প্রতিযোগিতায় ৪৬ জন দাবাড়ু অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ