Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতিই সব অপরাধের জন্ম দিচ্ছে

দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে ইকবাল মাহমুদ

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শপথ গ্রহণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আজ
স্টাফ রিপোর্টার : দুর্নীতিই জঙ্গিবাদসহ সব অপরাধের জন্ম দিচ্ছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, দুর্নীতিই জঙ্গিবাদসহ অন্যান্য অনেক অপরাধের জন্ম দেয়। তাই আমাদের সন্তানদের দুর্নীতিমুক্ত পরিবেশে সুশিক্ষায় শিক্ষিত করে এবং তাদের মূল্যবোধকে জাগিয়ে তুলতে পারলে জঙ্গিবাদসহ অনেক অপরাধ সহজেই নির্মূল করা যাবে। দুর্নীতির কারণে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন বাধাগ্রস্ত হয়। দেশের স্বার্থে আমরা সম্মিলিতভাবে দুর্নীতির মাত্রা কমিয়ে আনতে চাই। এক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। গত শনিবার রাজধানীর সেগুনবাগিচাস্থ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় প্রাঙ্গণে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৭-এর উদ্বোধন অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এসব কথা বলেন।
দুর্নীতি হলে শেষ-নিজে বাঁচবো, বাঁচবে দেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সকাল সাড়ে ৮টায় কমিশনের প্রধান কার্যালয় প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন কমিশনার ড. নাসিরউদ্দীন আহেমদ, এএফএম আমিনুল ইসলাম, সচিব আবু মোঃ মোস্তফা কামাল, মহাপরিচালক ড. মোঃ শামসুল আরেফিন, মহাপরিচালক, মোঃ আসাদুজ্জান, মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া, মহাপরিচালক মোঃ মঈদুল ইসলাম, মহাপরিচালক মোঃ আতিকুর রহমান খান। এরপর দুদকের মিডিয়া সেন্টারে ‘দুর্নীতি বিরোধী আলোকচিত্র ও পোস্টার প্রদর্শনী’ উদ্বোধন করা হয়। ২৬ মার্চ হতে ১ এপ্রিল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ১২২টি ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শন করা হচ্ছে। আজ থেকে দেশের প্রতিটি জেলা, উপজেলা, নগর ও মহানগরে শুরু হওয়া এ সপ্তাহের কর্মসূচি।
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা রাজনৈতিক মুক্তি তথা স্বাধীনতা, ভূখÐ, পতাকা পেলেও অর্থনৈতিক মুক্তি পুরোপুরি পাইনি। এ অর্থনৈতিক মুক্তির প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। তাই সম্মিলিতভাবেই দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে। এছাড়া দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেয়ার ক্ষেত্রে আমাদের সমাজে কারও কোনো বিরোধ নেই। ক্ষমতা কিংবা বিত্ত-বৈভবের জোরে কেউ ছাড় পাবেন না। আমরা কেউ-ই আইনের ঊর্ধ্বে নই। দুর্নীতি করলে কেউ-ই ছাড় পাবেন না কিংবা ছাড় দেয়া হবে না।
বেসিক ব্যাংকের দুর্নীতি সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইকবাল মাহমুদ বলেন, ৫৪টি মামলা দায়ের করা হয়েছে। প্রতিটি মামলাই জটিল। দুর্নীতির এ অর্থ ধারাবাহিকভাবে লেয়ারিং হয়েছে। তাই আমাদের গভীরভাবে প্রতিটি লেয়ারে সম্পূর্ণ এবং বিশ্বাসযোগ্য তথ্য-উপাত্ত সংগ্রহ করে তদন্ত করতে হচ্ছে। আমরা এমনভাবে তদন্ত সম্পন্ন করতে চাই, যেন প্রকৃত অপরাধীরা শাস্তি পায়। কোনো ব্যক্তি আমাদের কাছে মুখ্য বিষয় নয়। এছাড়া ব্যাংকগুলোর ব্যাংকিং ক্ষেত্রে বিদ্যমান আইন ও বিধি-বিধান অনুসরণ করে তাদের কার্যক্রম পরিচালনা করলে জঙ্গি অর্থায়নসহ মানিলন্ডারিং অবশ্যই হ্রাস পাবে। ইকবাল মাহমুদ বলেন, পুলিশ বিগত সময়ে বিভিন্ন জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছে, সেখানে প্রচুর অর্থ পাওয়া গেছে। এই অর্থ তো ব্যাংকিং সিস্টেম থেকেই আসে। টাকা তো হাওয়া থেকে আসে না। নিয়ম-নীতি অনুযায়ী আর্থিক লেনদেন হলে জঙ্গি অর্থায়ন বন্ধ হবে।
দুদক চেয়ারম্যান বলেন, জঙ্গিবাদের অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে আসে। আর আসে হয়তো হুন্ডির মাধ্যমে। তবে হুন্ডির মাধ্যমে ব্যাপক অর্থ আসে বলে মনে হয় না।
তিনি বলেন, আমরা পদ্ধতিগত পরিবর্তনের চেষ্টা করছি, যাতে দুর্নীতি-অনিয়মের ফাঁক-ফোকড় বন্ধ করা যায়। এটা প্রতিরোধ করতে হলে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে যৌথভাবে কমিশনকে কাজ করার ক্ষেত্র সৃষ্টি করতে হবে। তিনি বলেন, আমরা সম্মিলিতভাবে এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিব।
দুদক চেয়ারম্যান বলেন, এটা (জঙ্গিবাদ) ঘুরিয়ে আসে। দুর্নীতির সংজ্ঞা করতে গেলে জঙ্গিবাদ একটি উদাহরণ। দুর্নীতিকে টেনে ধরতে পারলে জঙ্গিবাদও টানা সম্ভব হবে। দুর্নীতির লাগাম যদি টানা যায়, ছেলেমেয়েদের যদি সঠিকভাবে লেখাপড়ায় মনোনিবেশ করাতে পারি, শিশুদের সঠিকভাবে মানুষ করতে পারলে তারা জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত হবে না।
শপথ গ্রহণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান : সপ্তাহব্যাপী অনুষ্ঠানের অংশহিসেবে আজ ওসমানী স্মৃতি মিলনায়তন সততা সংঘের সমাবেশ, শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ