Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারই জঙ্গিবাদকে পৃষ্ঠপোষকতা করছে-মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করেছেন দলের চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। গতকাল রোববার সকালে তিনি দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের নিয়ে সেখানে যান। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বাসায় ফেরেন। এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারী দলের নেতাদের বক্তব্যের পাল্টা জবাবে অভিযোগ করে বলেন, বিএনপি নয়, সরকারই জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা করছে।
এর আগে সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। পরে বেলা পৌনে ১১টার দিকে দলের সিনিয়র নেতাদের নিয়ে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী উলামা দলের উদ্যোগে শহীদ নেতার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতেও অংশ নেন বিএনপি প্রধান।
এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের সিনিয়র নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আব্দুুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, আব্দুুল মান্নান, মোহাম্মদ শাহজাহান, এজেডএম ডা. জাহিদ হোসেন, রুহুল আল চৌধুরী, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, আব্দুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, মাহবুবুল হাসান পিংকুসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। জিয়ার মাজারে বিএনপি ছাড়াও মহানগর বিএনপি, য্বুদল, স্বেচ্ছাসেবক দল, উলামা দল, মহিলা দল, মৎস্যজীবী দল, ছাত্রদল, জাসাসসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে।
এ সময় বিএনপি মহাসচিবের কাছে ‘গতকাল ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করা হয়েছে, বিএনপির পক্ষ থেকে তেমন কোনো কর্মসূচি আমরা দেখিনি। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, তাহলে কী আপনারা গণহত্যা দিবস পালন করবেন না’ সাংবাদিকদের এমন প্রশ্ন করলে তিনি বলেন, গণহত্যা দিবস, এটা স্বীকৃত গণহত্যা, ২৫ মার্চে হয়েছে, দীর্ঘকাল ধরে স্বীকৃত হয়ে এসছে। আমাদের একটা পাল্টা প্রশ্ন আছে। সেই প্রশ্ন হচ্ছে, আওয়ামী লীগ কী এতোদিন পর উপলব্ধি করলো যে ২৫ মার্চ এবার গণহত্যা দিবস, নাকী আগেও ছিলো। ১৯৭২-৭৫ পর্যন্ত তারা ক্ষমতায় ছিলো, তখন তারা কিন্তু এটা এভাবে গণহত্যা দিবস বলে পালন করেনি। আবার ’৯৬-২০০১ পর্যন্ত ছিলো, তখনও তারা পালন করে নাই। আবার এইবার ২০০৮ সাল থেকে তারা এখন পর্যন্ত আছে, এই প্রথম সম্ভবত তারা উপলব্ধি করলেন যে, গণহত্যা দিবস বলে একটি দিবস আছে। আমরা ২৫ মার্চের গণহত্যা দিবস সবসময় স্মরণ করি, মনে করি এবং পালন করি। এটা এভাবে ঘোষণা দিয়ে তারা (আওয়ামী লীগ) শুরু করেছে, আমরা দেখবো পরবর্তীকালে কী করা যায়?
বিএনপির মদদে জঙ্গিবাদরা আশকারা পাচ্ছেÑ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্যের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মিলিট্যান্সিকে পৃষ্ঠপোষকতা করছে সরকার নিজে। তারা সঠিকভাবে জঙ্গিবাদের উৎস খুঁজে বের করছে না, অনুসন্ধান করছে না, তদন্ত সঠিকভাবে করছে না। উপরন্তু গণতান্ত্রিক উদারপন্থী রাজনৈতিক দলগুলোর ওপরে যখন দোষারোপ করা হয়, তার অর্থ হচ্ছে যে, তাদের রাজনৈতিক উদ্দেশ্য। রাজনৈতিক উদ্দেশ্য হিসেবে এটা (জঙ্গিবাদ) তারা ব্যবহার করতে চায়, যতদিন পর্যন্ত জিঁইয়ে রাখা যায়, ততদিন পর্যন্ত রাজনৈতিক উদ্দেশ্য হবে। আমরা প্রথমেই প্রস্তাব দিয়েছিলাম, সকল রাজনৈতিক দলগুলোকে এক করে এবং সমস্ত সিভিল সোসাইটিকে এক করে আজকে একটা জাতীয় ঐক্য গড়ে তোলা দরকার। এটাই একমাত্র পথ।
‘সিলেটের জঙ্গি ঘটনায় পুলিশসহ ৬ জন মারা গেছে। এটা যদি নাটকই হয়ে থাকে তাহলে পুলিশ মারা গেলো’Ñ এরকম প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আমি তো এটাকে নাটক বলেনি। নো। নো। ইউ আর রং। সিলেটের ঘটনাকে আমি কখনোই নাটক বলিনি। সিলেটের ঘটনা অত্যন্ত উদ্বেগজনক। এর আগেও যেসব ঘটনা ঘটেছে, প্রত্যেকটি ঘটনা উদ্বেগজনক। আমরা বলেছি, এই ঘটনাগুলো উদ্বেগজনক। এর সঠিক তদন্ত হওয়া দরকার। এই তদন্ত না হলে জনগণের মধ্যে প্রশ্ন থেকে যায়। আজকে যে অবস্থায় গিয়ে পৌঁছাচ্ছে, এরপর দেখা যাবে, পয়েন্ট অব নো রিটার্নে চলে যাচ্ছে। এখনো সময় আছে, আমরা সরকারের কাছে আহŸান জানাবো, সকলকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে এই ভয়াবহ জঙ্গিবাদকে মোকাবিলা করা, এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এবং গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সন্ধ্যায় মহানগর নাট্যমঞ্চে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস এর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। দিবসটি উপলক্ষে বিএনপি, মহানগর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের পক্ষ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ছবি সম্বলিত বিভিন্ন রঙ্গে পোস্টার বের করা হয়। কয়েকটি জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাতে নয়া পল্টনের কেন্দ্রীয় ও মহানগর কার্যালয় আলোকসজ্জা করা হয়েছে। এছাড়াও দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশবাসীসহ প্রবাসী বাংলাদেশীদের স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ