Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মোবাইলে মুক্তিযুদ্ধের গেইম

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শওকত আলম পলাশ

বিদেশি গেম খেলতে খেলতে অনেকের মনে হতে পারে, ইশ্! মুক্তিযুদ্ধ নিয়ে ভালো কোনো গেম যদি থাকত! তাদের জন্য জানানো যাচ্ছে, মুক্তিযুদ্ধ নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে বেশ কয়েকটি গেম। অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ফোনে অ্যাপ হিসেবে এসব গেম ডাউনলোড করে খেলতে পারেন।

ওয়ার ৭১ : দ্য ফার্স্ট ডিফেন্স
১৯৭১ সালের ২৫ মার্চ রাতে রাজারবাগ পুলিশ লাইনে বাংলাদেশ পুলিশ বাহিনী যে প্রতিরোধ গড়ে তুলেছিল গেইমে সেই কাহিনী উঠে এসেছে। গেইমটিতে মোট ১৬টি লেভেল রয়েছে। গেইমারকে মুক্তিযোদ্ধা হয়ে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। চাইলে গেইমার অস্ত্র, জিপ, গোলাবারুদ, ট্যাংক থেকে শুরু করে পাকিস্তানি হানাদার বাহিনীর সব কিছু ছিনিয়ে নিতে পারবে। আরো আকর্ষণীয় করার জন্য এতে যুক্ত করা হয়েছে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি। ফলে গেইমারের কাছে আরো বাস্তব হয়ে উঠবে গেইমটি। গেইমটি তৈরি করেছে ডিজিটালবি লিমিটেড। প্রতিষ্ঠানের পরিচালক হাফিজুর রহমান জানান, গেইমটি তৈরি করতে প্রায় সাত মাস সময় লেগেছে। বিশেষ করে ভিআর সংস্করণ থাকায় গেইমটি বেশ সাড়া পাচ্ছে। এতে বাংলা ও ইংরেজি দুই ভাষাই ব্যবহার করা হয়েছে।
অ্যানড্রয়েড ব্যবহারকারীরা যঃঃঢ়ং://মড়ড়.মষ/ঊওুফিল থেকে গেইমটি ডাউনলোড করতে পারবে।

গেরিলা ৭১
এই গেইমটি তৈরি করে দেশীয় গেইম তৈরির প্রতিষ্ঠান ওয়েবপার্স। গেরিলা ৭১ নামে মুক্তিযুদ্ধভিত্তিক ত্রিমাত্রিক মোবাইল গেইমটিতে মুক্তিযুদ্ধের দুটি দুঃসাহসিক অপারেশনের মিশন তুলে ধরা হয়েছে। একটি শহীদ রুমীর সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন হামলার প্রেক্ষাপট নিয়ে ‘অপারেশন ক্র্যাক প্লাটুন’, অন্যটি বীরপ্রতীক মোজাম্মেল হকের অভিযান নিয়ে ‘অপারেশন টু কিল মোনায়েম খান’। গেইম গেইমারকে মুক্তিযোদ্ধা হিসেবে খেলতে হবে। যঃঃঢ়ং://মড়ড়.মষ/৮যসসঈগ থেকে গেইমটি ডাউনলোড করে বিনা মূল্যে খেলতে পারবে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা।

মুক্তিযুদ্ধ ৭১
১৯৭১ সালের ২৫ মার্চ আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়ে যাচ্ছে রাজারবাগ পুলিশ লাইনের ঘরবাড়ি ও মানুষ। কিন্তু এরই মধ্যে এক মুক্তিযোদ্ধা রাইফেল হাতে গাছের আড়াল থেকে গুলি চালিয়ে যাচ্ছে। একে একে লুটিয়ে পড়ছে পাকিস্তানি শত্রুসেনা। এটি ‘মুক্তিযুদ্ধ ৭১’ নামের একটি গেইমের শুরুর অংশ। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুদানে গেইমটি তৈরি করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন। স্বাধীনতাযুদ্ধ নিয়ে তৈরি এই গেইমের মাধ্যমে মূলত ১৯৭১ সালের অগ্নিঝরা দিনগুলোর ইতিহাসই তুলে আনা হয়েছে। ১৪টি পর্বে গেইমারকে গেইমারদের ১১টি সেক্টরে যুদ্ধ করতে হবে।
এ ছাড়া তিনটি বিশেষ অভিযানে অংশ নিতে হবে।
সেগুলো সফলভাবে সম্পন্ন করতে পারলেই শুধু গেইমাররা পাবে বিজয়ের স্বাদ।
যঃঃঢ়ং://মড়ড়.মষ/৪ঐঔড়কা থেকে বিনা মূল্যে ডাউনলোড করে স্মার্টফোনে খেলা যাবে।

গেরিলা ব্রাদার্স
গেইমটির প্রধান দুই চরিত্র কামাল ও বাকপ্রতিবন্ধী তমাল দুই ভাই। কামাল প্রথমে পাকিস্তান সেনাবাহিনীতে চাকরি নিয়েছিল। কিন্তু ২৫ মার্চের ভয়াল রাতে বাঙালিদের ওপর নির্মম অত্যাচার দেখে বিবেক জেগে ওঠে কামালের। ছেড়ে আসে পাকিস্তানি বাহিনী। এপ্রিল মাসে যোগ দেয় মুক্তিবাহিনীতে। সঙ্গে তমালও যোগ দেয়। গেইমারদের দুই ভাইয়ের চরিত্রে যুদ্ধ করতে হবে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে। মাল্টিপ্লেয়ার গেইমটি দুই লেভেলে খেলা যাবে। এতে ব্যবহার করা হয়েছে বাংলা ভাষা। গেইম খেলার সময় বাংলায় কামাল-তমালকে বিভিন্ন নির্দেশনা দেয়। বিষয়টি গেইমটিকে আরো আকর্ষণীয় করে তুলেছে।
গেইমটির বিশেষ সুবিধা ‘কো-অপ মাল্টিপ্লেয়ার’। ফলে ওয়াইফাই ব্যবহার করে একই সময়ে দুজন খেলতে পারবে। তবে সিঙ্গেল প্লেয়ার হিসেবে খেলার সময় গেইমার কামাল ও তমাল দুজনকে একাই নিয়ন্ত্রণ করতে পারবে। গেইমটির ডেভেলপার বনি ইউসুফ জানান, গেইমটি আপাতত ইএটিএল অ্যাপ স্টোর থেকে ইনস্টল করে খেলা যাবে। পরে এটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।
যঃঃঢ়://বধঃষধঢ়ঢ়ং.পড়স/ংঃড়ৎব/হধঃরাব/ঊধঃষঝঃড়ৎব.ধঢ়শ ঠিকানায় গিয়ে অ্যাপটি ডাউনলোড করে অ্যানড্রয়েড ফোনে খেলা যাবে।



 

Show all comments
  • SHISHIR RAHMAN ৩০ জুলাই, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    হিরোজ অফ ৭১ , মুক্তি ক্যাম্প এগুলোর নাম নেই কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।