Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীমা কোম্পানীগুলোকে আইডিআরের নির্দেশনা

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্টার : বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ ) সব ধরনের স্থাবর সম্পত্তি ক্রয়ে বাজারমূল্য যাচাই করে কেনার নির্দেশনা দিয়েছে বীমা কোম্পানীগুলোকে। এছাড়া স্থাবর সম্পত্তি ক্রয়ে জরিপকারী প্রতিষ্ঠান দ্বারা যাচাই করে এবং নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাছ থেকে অনুমোদন নেয়াসহ মোট ১০টি নির্দেশনা দেয়া হয়েছে।
স¤প্রতি আইডিআরএ বীমা কোম্পানীগুলোকে একটি চিঠি দিয়ে এ নির্দেশনা দিয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বীমা খাতে দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধে সম্ভাব্য বিষয় চিহ্নিত করে প্রো-অ্যাক্টিভ মনিটরিং ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি আসায় আইডিআরএ এ নির্দেশনা দেয়। এতে বলা হয়, কোনো কোম্পানী যদি এসব নির্দেশনা না মানে, তাহলে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পাঁচ হাজার বা তার বেশি টাকা পরিশোধের ক্ষেত্রে ব্যাংকের ক্রসড চেক ব্যবহার করতে হবে। পলিসির মেয়াদ পূর্ণ হলে পলিসির টাকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহককে দিতে হবে, বাকি ব্যবসা বন্ধ করতে হবে, জীবন বীমায় নির্ধারিত কমিশনের হার অনুসরণ করতে হবে, আইডিআরএ এবং বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) কর্তৃক সমন্বিতভাবে বীমা কোম্পানীগুলোর গ্রাহক পরিচিতি ও অন্যান্য তথ্য সংবলিত কেওয়াইসি ফরম অনুসরণ করে পলিসি খুলতে হবে এবং সব কার্যক্রম স্বয়ংক্রিয় করার করতে হবে। আইডিআরএ সূত্র জানা গেছে, যেসব ক্ষেত্রে সবচেয়ে বেশি অনিয়ম হয় সেসব ক্ষেত্রেই নির্দেশনাগুলো দেয়া হয়েছে। এর আগে জমি ক্রয়ে একাধিক বীমা কোম্পানীর অনিয়ম চিহ্নিত করেছে আইডিআরএ। কিছু কোম্পানির বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেয়া হয়েছে। বেশকিছু বীমা কোম্পানীর বিরুদ্ধে আইনবহির্ভূত কমিশন বাণিজ্য, বাকিতে ব্যবসা করা, প্রিমিয়াম সংগ্রহের চুক্তিনামার ভুয়া কাগজ তৈরি করার অভিযোগ রয়েছে। এছাড়া বীমার মেয়াদ শেষ হলেও অনেক কোম্পানীই এক থেকে দুই বছর দেরিতে অর্থ পরিশোধ করছে। কোনো কোনো ক্ষেত্রে সময় আরো বেশি লাগছে। পাশাপাশি টাকা পেতে গ্রাহকদের নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে। বীমা দাবি পরিশোধ নিয়ে নানা অজুহাতে দেরি করার কারণে বেশ কিছু মামলাও হয়েছে। এসব কারণেই আইডিআরএ এসব নির্দেশনা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বীমা

৩১ মার্চ, ২০২২
২ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ