Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উচ্চতার বিরুদ্ধে মেসিদের লড়াই

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ১৩ ম্যাচে মাত্র ২ জয়ে ৭ পয়েন্ট নিয়ে দশ দলের তালিকায় নয় নম্বরের দল বলিভিয়া। এমন দলকে নিয়ে ভাবনায় থাকার কথা নয় আর্জেন্টিনা কোচ এদগার্দো বাউজার। তবুও ভাবতে হচ্ছে একটা কারণে ম্যাচটি হবে সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে তিন হাজার মিটার উচ্চতায় লা পাজে। যেখানে শীরের প্রয়োজনীয় অক্সিজেনের যোগান দিয়ে মাঠে চরে বেড়ানো বাইরের দলগুলোর জন্য চ্যালেঞ্চ। সাথে দলের বর্তমান বাজে পারফর্ম্যান্সের ধারা তো আছেই।
রক্ষণ আর মিডফিল্ডের ভাবনা সাথে জালে বল পাঠানোর ফাইনাল দায়িত্বটাও ঠিকমতো করতে পারছে না কেউ। এক লিওনেল মেসিকে সামলাতে হচ্ছে মাঝপাঠ ও প্রতিপক্ষের ডি বক্স। হিগুয়েইন-আগুয়েরোরা যেন বল নিয়ে খেলতেই ভুলে গেছেন। শেষ ম্যাচে চিলির বিপক্ষে ১-০ গোলের জয়েও তাই ভক্তদের মতো জয় করতে পারেনি বাউজার দল। যদিও এই জয়ে ২২ পয়েন্ট নিয়ে তালিকার তিনে উঠে এসেছে তারা।
ব্রাজিলের অবশ্য এত চিন্তা নেই। জয়ের জন্য হন্যে হয়ে বেড়ানো ব্রাজিল তিতের অধীনে যেন এখন হারতেই ভুলে গেছে। সেলেসাওরাও যেন ফিরে পেয়েছে সেই পুরোনো ছন্দ। টানা আট ম্যাচে জয়, যার সাতটিই বিশ্বকাপ বাছাইয়ে। যা তাদেরকে তুলে দিয়েছে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে তালিকার শীর্ষে। ১৩ ম্যাচে ৩০ পয়েন্টে রাশিয়ার টিকিটও একপ্রকার তাদের নিশ্চিত। আজ (বাংলাদেশ সময় আগামীকাল ভোরে) নিজেদের মাঠে প্যারাগুয়েকে হারালেই সেটা শতভাগ নিশ্চিত হবে।
দশ দলের এই লড়াই জমে উঠেছে বেশ। ব্রাজিলের টিকিট নিশ্চিত হলেও সরাসরি সুযোগ পেতে বাকি তিন দলের প্রতিযোগিতায় ভালোমতোই আছে আট নম্বরে থাকা পেরুও। তাদের সংগ্রহ ১৫ পয়েন্ট। দুইয়ে থাকা উরুগুয়ের চেয়ে ৮ পয়ন্টে পিছিয়ে দলটি। ম্যাচ বাকি এখনো ৫টি করে। মাত্র ৪ পয়েন্টের ব্যবধানে দুই, তিন, চার, পাঁচ ও ছয়ে যথাক্রমে উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া, ইকুয়েডর ও চিলি।
আজ মুখোমুখি
বলিভিয়া : আর্জেন্টিনা
ইকুয়েডর : কলম্বিয়া
চিলি : ভেনিজুয়েলা
ব্রাজিল : প্যারাগুয়ে
পেরু : উরুগুয়ে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্চতা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ