Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উইলিয়ামসনের রেকর্ডে এগিয়ে নিউজিল্যান্ড

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টানা ৭৩ ওভার ধরে বুকে কাঁপুনি ধরা সব বাউন্স, চমকে দেওয়া রিভার্স সুইং আর নিখুঁত লাইন লেন্থে তটস্থ করে রাখা হল। কিন্তু সোজা ব্যাটে শান্ত-স্থির-অবিচল কেন উইলয়ামসন। কোনভাবেই হার মানানো গেল না কিউই অধিনায়ককে। তার অসাধারণ দুই ব্যাটিং রেকর্ডে হ্যামিল্টন টেস্ট নিয়ন্ত্রণে নিয়েছে নিউজিল্যান্ড।
জিত রাভালও বা কম কিসে। এবারো অবশ্য কাছে গিয়েও সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন। তবে ৮৮ রানের ইনিংসটি নিশ্চয় অনেক দিনই মনে রাখবেন ভারতের বংশদ্ভুত এই ওপেনার। মর্কেল-রাবাদা-ফিল্যান্ডারদের মত আগুনে বোলারদের ২৫৪টি বল মোকাবেলা তো আর চাটিখানি কথা নয়। এর মধ্যে আছে ১০টি বাইন্ডারিও, একেবারে আদর্শ ক্রিকেটিয় ইনিংস যাকে বলে। উইলিয়ামসনের সাথে টানা ৫৮ ওভারের ব্যাটিংয়ে গড়েন ১৯০ রানের জুটি। দ্বিতীয় উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যা তাদের রেকর্ড। ৪ উইকেটে ৩২১ রানের সংগ্রহে কিউইরাও পেয়ে গেছে ৭ রানের লিড।
তবে দিনের নায়ক রাভাল নয়, উইলিয়ামসন। ২১৬ বলে ১৪ চার ও ৩ ছয়ে অপরাজিত ১৪৮ রানের পথে মার্টিন ক্রোকে ছাড়িয়ে হয়েছেন দেশের হয়ে টেস্টে দ্রæততম ৫ হাজার রানের মালিক। ১১০ ইনিংসে এই মাইলফলকে পৌঁছান উইলিয়ামসন। ক্রোর লেগেছিল ১১৭ ইনিংস, রস টেইলরের ১২০টি। ক্রোর সাথে দেশের সর্বোচ্চ সেঞ্চুরির (১৭টি) মালিকও এখন উইলয়ামসন।
সিডন পার্কে তৃতীয় দিনেও ছিল বৃষ্টির হানা। যে কারণে খেলা শুরু হয় ঘণ্টাখানিক পর। দিনের ষষ্ঠ ওভারে টম লাথামকে (৫০) ফিরিয়ে ভালো একটা দিনের আভাস দিয়েছিলেন মরনে মর্কেল। কিন্তু না, প্রটিয়াদের হতাশার শুরু সেখান থেকেই। এরপরই জিত রাভালের সাথে এসে যুক্ত হন উইলিয়ামসন।
দক্ষিণ আফ্রিকার বোলারদের মুখে কিছুটা হাসি ফোঁটে দিনের শেষ ঘণ্টায়। ২০ রানের ব্যবধানে তুলে নেন রাভালসহ নিল ব্রæম (১২) ও হেনরি নিকলসের (০) উইকেট। তবে তাতে স্বস্তি মেলেনি সফরকারী শিবিরে। হাতের ৬ উইকেটে লিডটা নিশ্চিয় বাড়িয়ে নিতে চাইবেন উইলিয়ামসনরা। সেক্ষেত্রে বৃষ্টি বিঘিœত টেস্টা জিতে সিরিজটা বাঁচানো সহজ হবে স্বাগতিকদের জন্য।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩১৪
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১০৪ ওভারে ৩২১/৪ (আগের দিন ৬৭/০) (লাথাম ৫০, রাভাল ৮৮, উইলিয়ামসন ১৪৮*, ব্রæম ১২, নিকোলস ০, স্যান্টনার ১৩*; ফিল্যান্ডার ০/৫৯, মর্কেল ২/৭৪, রাবাদা ২/৮৩, মহারাজ ০/৭১, ডুমিনি ০/১৮, এলগার ০/১৩)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ