Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরো এলাকা সেনাবাহিনীর নিয়ন্ত্রণে : অভিযান অব্যাহত-বি. জে. ফখরুল আহসান

প্রেস ব্রিফিং

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিলেট মহানগরীর দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলের টানা ৪ দিন  ধরে চলছে সেনাবাহিনীর প্যারো কমান্ডো অভিযান। গতকাল ভোর থেকে দিনভর প্রচুর গোলাগুলি ও দফায় দফায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সন্ধ্যা সাড়ে ৭টায় শিববাড়ি এলাকায় এক সংবাদ সম্মেলনে সামরিক গোয়ান্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, আতিয়া মহলে ৪ জঙ্গি নিহত হয়েছে। তন্মধ্যে ৩ জন পুরুষ ১ জন মহিলা লাশ রয়েছে। তিনি বলেন, ২ জনের লাশ পলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ২ জনের লাশ ভেতরে রয়েছে। ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান আরো জানান, অভিযানে সেনা কমান্ডোদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। পরিস্থিতি পুরোটা সময়ই প্যারা-কমান্ডোদের অনুকূলে ছিল। এখনো অভিযান পুরোপুরি শেষ হয়নি। বর্তমানে সেখানে তল্লাশি চলছে। তল্লাশি শেষ হলে ঘটনাস্থলে সিআইডির ক্রাইম সিন ইউনিট আসবে।
নিহতের মধ্যে শীর্ষস্থানীয় কোনো জঙ্গি আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, শীর্ষ স্থানীয় আছে কিনা র‌্যাব-পুলিশ খতিয়ে দেখবে। তিনি আরো বলেন, আতিয়া মহলের নীচ তলায় ৪টি লাশ পাওয়া গেছে। লাশগুলোতে এখনো বিস্ফোরক লাগানো আছে। এ কারণে সতর্কতার সাথে এগুলো নিস্ক্রিয় করতে কাজ করে যাচ্ছে কমান্ডোরা। তিনি বলেন, এখনো অভিযান সমাপ্ত হয়নি। তবে আতিয়া মহল পুরোপুরি সেনা কমান্ডোদের নিয়ন্ত্রণে। তিনি বলেন, জঙ্গিরা অত্যন্ত প্রশিক্ষিত ছিল। তাদের বিস্ফোরণ, তাদের ফায়ারিং থেকে বোঝা যায় যে, তারা খুবই প্রশিক্ষিত। সংবাদ সম্মেলনে আইএসপিআর এর পরিচালক লে. কর্নেল রাশেদুল হাসান, সিলেট মাহনগর পুলিশের অতিরিক্ত কমিশনার এসএম রুকনু উদ্দিন উপস্থিত ছিলেন।
সিলেটে স্মরণকালের সবচেয়ে ভয়ঙ্কর বোমা হামলার ঘটনায় নিহত হয়েছেন ৪ জঙ্গিসহ ১০ জন। চারপাশ প্রকম্পিত করে দেয়া বিস্ফোরণে আহত হয়েছেন আরো ৫০ জন। নিহত ও আহত এসব ব্যক্তিদের কেউ কেউ রয়েছেন পুলিশের ‘সন্দেহের’ খাতায়। বোমা হামলার ঘটনার সাথে এদের কেউ জড়িত কিনা, সে বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।
গত বৃহস্পতিবার গভীর রাত থেকে ঘিরে রাখা হয়েছে সিলেটের শিববাড়ির আতিয়া মহল। শুক্রবার ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াত ঘটনাস্থলে গিয়ে পুলিশের সঙ্গে এলাকা ঘেরাও করে। এরপর শনিবার সকাল থেকে সেনাবাহিনীর প্যারা কমান্ডো দল ‘অপারেশন টোয়াইলাইট’ নামে অভিযান শুরু করে।
গত শনিবার সন্ধ্যায় সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি পাঠানপাড়া এলাকায় জঙ্গি আস্তানা আতিয়া মহলের সামান্য দূরে বোমা বিস্ফোরণে ছয়জন নিহত হন। ঘটনাস্থলেই মারা যান চারজন। বাকিরা ওসমানী হাসপাতালে নেয়ার পর মারা যান।
হামলায় নিহত ছয়জনের মধ্যে ওসমানী হাসপাতাল থেকে পুলিশের অনুমতি সাপেক্ষে চার জনের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে বাকি দু’জনের ব্যাপারে তদন্ত করছে পুলিশ। এ দু’জন বোমা হামলার সাথে সম্পৃক্ত কিনা, সে বিষয়টি নিশ্চিত হতে চাইছে আইন-শৃঙ্খলা বাহিনী। হামলায় আহত কয়েকজনকেও নজরদারি করা হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
এদিকে, বোমা বিস্ফোরণস্থল থেকে আলামত হিসেবে বল-বিয়ারিং মোবাইল ফোন সেট, লোহার টুকরা, স্কচ টেপ ও রক্তমাখা চাদর উদ্ধার করে মোগলাবাজার থানায় নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ