Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সান্তাহারে স্বেচ্ছাশ্রমে রাস্তা ও সাঁকো নির্মাণ কাজ উদ্বোধন

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা ঃ বগুড়ার সান্তাহার শহর পাশের নওগাঁর রাণীনগর উপজেলার পূর্বাংশের ২৫ গ্রামের প্রায় লাখো মানুষের সহজ যোগাযোগ ব্যবস্থার জন্য সান্তাহার শহর পাশের রক্তদহ বিলের সান্দিড়া-বোদলা খেয়াঘাটে স্বেচ্ছাশ্রমে ও অর্থায়নে রাস্তা ও কাঠের সাঁকো তৈরির কাজের উদ্বোধন করা হয়েছে। গত শনিবার এ কাজের উদ্বোধন করেন বগুড়া-৩ (আদমদীঘি ও দুপচাঁচিয়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম তালুকদার। এর মাধ্যমে ওই সব গ্রামের মানুষের শত শত বছর ধরে চলে আসা দুর্ভোগ অনেকটা কমে আসবে বলে উদ্যোগক্তারা জানিয়েছেন।
জানা গেছে, রক্তদহ বিল পারের ২৫/৩০ গ্রামের প্রায় লাখো মানুষ শত শত বছর ধরে সাধারণ নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়ে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসাসহ দৈনন্দিন জীবনের নানা চাহিদা মেটানোর জন্য জেলা সদর নওগাঁ, বগুড়া, রাজশাহী ও রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য শহরের সাথে চলাচল করে আসছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য এমপি ও মন্ত্রীদের দ্বারস্থ হয়েও কোন বিহীত ব্যবস্থা না হওয়ায়, বিলপাড়ের কিছু হৃদয়বান মানুষের অর্থায়নে এবং এলাকার ভুক্তভোগী সাধারণ মানুষের স্বেচ্ছাশ্রমে ওই ঘাটের দুই পাশে রাস্তা ও কাঠের সাঁকো নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। এ জন্য শনিবার সেখানে ওই কাজ শুরুর করার দিন ধার্য করে। এ খবর পেয়ে বেজায় ক্ষিপ্ত হয়ে উঠে সান্তাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক সরদার টুলু। বিল দখলের খোঁড়া অজুহাত দেখিয়ে তিনি ওই কাজ করতে দেবেন না বলে শুক্রবার আল্টিমেটাম দেন। শত বছরের দুর্ভোগের শিকার লাখো মানুষের পক্ষে স্বেচ্ছাশ্রম ও অর্থায়ন করতে উদ্যোগ গ্রহণকারীদের ভূমিদস্যু আখ্যা দিয়ে তিনি ব্যাপক হারে অপপ্রচার করতে শুরু করলে সাধারণ মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠে। এতে করে সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষ হওয়ার আশংকা দেখা দেয়। বিষয়টি আদমদীঘি উপজেলা প্রশাসনকে অবহিত করা হলে সেখানে পুলিশ মোতায়েন করা হয়। এর ফলে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই ওই কাজের উদ্বোধন হয়। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্বেচ্ছাশ্রম ও অর্থায়নে রাস্তা ও সাঁকো নির্মাণ বাস্তবায়ন কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম বকুল। বিশেষ অতিথি ছিলেন আদমদীঘি উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক রাসেদুল ইসলাম রাজা, বগুড়া জেলা পরিষদের সদস্য সান্তাহার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম জাহিদুর বারি, সান্তাহার প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম আমবিয়া লুলু, আওয়ামী লীগ নেতা সাজেদুল ইসলাম চম্পা, নিসরুল হামিদ ফুতু, যুবলীগ নেতা শাহিনুর রহমান মন্টি। বক্তব্য রাখেন- বিলপাড়ের বোদলা গ্রামের সাবেক ইউপি সদস্য শামছুল আলম বাবলু, আব্দুর রহমান মদ্দি, এমদাদুল হক, সাবের আলী ও বর্তমান মেম্বার মুকুল হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ