Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

২০২০ সাল নাগাদ বিশ্বের তৃতীয় অবস্থানে পৌঁছবে সউদি’র নারী কর্মীরা

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১৫ সাল নাগাদ সউদি আরবে ব্যক্তিমালিকানাধীন কোম্পানিগুলোতে সাড়ে তিন লাখ সউদি নারী যুক্ত হয়েছে। আর ২০১৬ সালে এই সংখ্যা সাড়ে চার লাখ ছাড়াবে বলে আশা করছে দেশটির শ্রম মন্ত্রণালয়। গত সোমবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সউদির নারীরা কাজ পাওয়ার জন্য কারিগরি শিক্ষা গ্রহণ করছেন। কারিগরি শিক্ষা ব্যবস্থার প্রসার হওয়ায় শ্রমবাজারের চাহিদা মতো দক্ষ হয়ে উঠতে পারছেন নারীরা। এতে কর্মজীবী নারীর সংখ্যা বাড়ছে।

রিয়াদে অবস্থিত একটি নকশা প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচালক হালা হালাওয়ানি বলেন, নারীদের প্রশিক্ষণ দিয়ে এমনভাবে গড়ে তোলা হচ্ছে, যাতে তারা জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে কাজের জন্য যোগ্য হয়ে উঠতে পারেন। এজন্য আমরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিচ্ছি। সর্বোপরি তারা যেন পেশাদার হয়ে উঠতে পারে, সে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। হালা হালাওয়ানি আরো বলেন, সউদি নারীরা যে হারে নকশা শিখছেন, তাতে আন্তর্জাতিক চাহিদা মেটানোর ক্ষেত্রে ২০২০ সালের মধ্যে বিশ্বে তৃতীয় অবস্থানে পৌঁছবে সউদি আরব। সম্প্রতি সউদি শ্রম মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, নারীদের নিরাপত্তা দিয়ে উপযুক্ত কাজ জোগাড় করে দেয়ার লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে। এক্ষেত্রে শরিয়াহ মেনেই কাজের পরিবেশ তৈরি করা হচ্ছে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০২০ সাল নাগাদ বিশ্বের তৃতীয় অবস্থানে পৌঁছবে সউদি’র নারী কর্মীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ