Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে বর্ণবাদী সমাবেশ ঘিরে সংঘর্ষ, আহত ৩

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বর্ণবাদী সংগঠন কু ক্লাক্স ক্লানের (কেকেকে) সদস্যদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষে অন্তত তিনজন আহত হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর। এ ঘটনায় দু’পক্ষ থেকেই ১৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত শনিবার ক্যালিফোর্নিয়ার আনাহেইম এলাকায় কেকেকে সদস্যরা সমাবেশের জন্য একটি পার্কে জড়ো হয়। এ সময়ই তারা বিরোধী পক্ষের বিক্ষোভকারীদের হামলার শিকার হয়। এ সময় একজন মারাত্মকভাবে ছুরিকাহত হয়। 

পাল্টা হামলায় এক কেকেকে সদস্য পতাকা লাগানোর খুঁটি দিয়ে বিরোধী পক্ষের একজনকে আঘাত করে। বাকিদেরকেও এই খুঁটি দিয়ে আহত করা হয়। খবরে বলা হয়েছে, পার্কে কেকেকে সদস্যদের সমবেত হওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বিরোধীরা সেখানে অবস্থান করছিল। কেকেকে’র ছয় সদস্য পার্কে গেলে বিরোধীরা তাদের ঘিরে ধরে এবং হামলা চালায়।
এ সময় বিরোধীপক্ষের কয়েকজন এক শীর্ষ কেকেকে নেতার ওপর চড়াও হলে সহিংস হয়ে ওঠে ঘটনাস্থল। যে ১৩ জনকে আটক করা হয়েছে তাদের মধ্যে কেকেকে’র ৬ জন ও পাল্টা বিক্ষোভকারীদের ৭ জন রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় পুলিশের মুখপাত্র দারন ওয়েট। যুক্তরাষ্ট্রের বহু পুরোনো ও কুখ্যাত সংগঠন কু ক্লাক্স ক্লান। এ সংগঠনের সদস্যরা শ্বেতাঙ্গ। জন্মলগ্ন থেকেই সংগঠনটি কালো, ইহুদি, ক্যাথলিক ও অভিবাসীদের লক্ষ্য করে আক্রমণ চালায়। আনাহেইময়ে এ সংগঠনের দীর্ঘ ইতিহাস আছে। কেকেকে সদস্যরা ১৯২০ এর দশক থেকে এ আনাহেইমের সিটি কাউন্সিলে নির্বাচিত হয়ে আসছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে বর্ণবাদী সমাবেশ ঘিরে সংঘর্ষ
আরও পড়ুন