Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে জঙ্গি হামলার নিন্দায় শেখ হাসিনাকে তুরস্কের প্রধানমন্ত্রীর ফোন

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে সিলেটে জঙ্গিবিরোধী অভিযানের মধ্যে বোমা হামলার নিন্দা জানানোর পাশাপাশি হামলায় নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি এলদেরম। গত সোমবার সন্ধ্যায় তুরস্কের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
দুই প্রধানমন্ত্রী প্রায় ১৫ মিনিট আলাপ করেন জানিয়ে ইহসানুল করিম বলেন, আলাপে তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশের সিলেটে জঙ্গি হামলার তীব্র নিন্দা করেন এবং হতাহতদের প্রতি সমবেদনা জানান। জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করারও ইচ্ছা প্রকাশ করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী। চার দিনের অভিযানে সিলেটের দক্ষিণ সুরমায় জঙ্গি আস্তানার নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। অভিযানের মধ্যেই শনিবার সন্ধ্যায় আতিয়া মহল থেকে এক কিলোমিটারের মধ্যে এক জায়গায় দুই দফা বিস্ফোরণে দুই পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হন।
গত বৃহস্পতিবার গভীর রাতে জঙ্গি আস্তানা সন্দেহে পুলিশ শিববাড়ি পাঠানপাড়ার ওই ভবন ঘিরে ফেলার পর কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াট ঘটনাস্থলে গেলে চূড়ান্ত অভিযান পরিচালনা করে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা।
প্যারা কমান্ডো ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরুল হাসানের নেতৃত্বে সেনা অভিযানে ইতোমধ্যে চার জঙ্গিকে হত্যা করে আস্তানাটির নিয়ন্ত্রণ নেয়া হলেও ওই ভবনে জঙ্গিদের স্থাপন করা বিস্ফোরক অপসারণ করা হয়নি এখনও।
সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির কথা পুনর্ব্যক্ত করে তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্মের নামে কিছু লোক বিভ্রান্তি সৃষ্টি করে ইসলামের সুনাম ক্ষুণœ করছে। তারা ধর্মের নামে ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্যকে ধ্বংস করছে’।
গত বছর তুরস্কের বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করতে অভ্যুত্থান অপচেষ্টার নিন্দা প্রকাশ করার কথাও উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা শান্তি ও গণতন্ত্রকে সমুন্নত রেখেছি’।
সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের জন্য তুরস্কের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণও জানান শেখ হাসিনা। ফোনালাপের শুরুতেই তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং দেশের ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শেখ হাসিনাকে অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিক সম্পর্কের কথাও উল্লেখ করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীও একই কথা উল্লেখ করেন।



 

Show all comments
  • সাইফুল ২৯ মার্চ, ২০১৭, ২:৩৩ এএম says : 0
    তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি এলদেরমকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • ZAMAN MONIR ২৯ মার্চ, ২০১৭, ১২:১২ পিএম says : 0
    তুরস্কের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ যে তারা দেরিতে হলেও সন্তাস সম্পর্কে বুঝতে পেরেছেন । আর এ্ইটকু্ ও বুঝতে পেরেছেন যে শেখ হাসিনা কোন দিন অন্যায়ের কাছে মাথা নত করনা । এখন বাংলার ১৭ কোটি জনগনের দাবি আমাদের যুদ্ধঅপরাধীদের বিচার নিয়ে তারা যে আপত্তীকর ভাষান বা দাবি করে আসছিল তা প্রত্যাহার করে বলতে হবে তারা যুদ্ধঅপরাধীদের বিচার কে সমর্থন করে তাহলে বুঝবো তারা সত্যিকার বন্ধুত্ব সম্পর্ক চাই নচেত নয় ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩১ মার্চ, ২০১৭, ৬:২৭ এএম says : 0
    তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি এলদেরম জঙ্গী দমনের সাথে সাথে শেখ হাসিনাকে আন্তরর্জাতিক ভাবে প্রথম সরাসরি ফোন করে অভিনন্দন জানিয়েছেন এবং নিরহ লোকদের উপর বোমা হামলার নিন্দা করে ভন্ধুত্বের এক নিদর্শন সৃষ্টি করেছেন। দুই প্রধানমন্ত্রীর সৌহার্দ পূর্ন আলোচনা হয়েছে এটাও প্রশংসনীয়। এই ফোনের মাধ্যে তুরষ্কের প্রধানমন্ত্রী অতীতে তার বিরুপ মন্তব্য যে ভুল হয়েছে এটা বুঝানোর জন্যই এই বন্দুত্ব পূর্ন আলাপ এটাই আমার মনে হচ্ছে। সাথে সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও সহজ ভাবে তাকে গ্রহণ করে পূর্বের অসন্তুষ্টের কোন রকম ভাব না দেখিয়ে একটা উদাহরণ সৃষ্টি করেছেন বলে আমি মনে করি। এখন এই দুই রাষ্ট্রের মধ্যে একটা সুন্দর সম্পর্ক সৃষ্টি হউক এটাই আমার দোয়া। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ