Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংক খাতের দাপটে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১:১৮ এএম, ২৯ মার্চ, ২০১৭

অর্থনৈতিক রিপোর্টার : টানা দুই কার্যদিবসে মূল্যসূচক পতনের পর মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে। একই অবস্থা বিরাজ করছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। লেনদেন হওয়া অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর হারালেও ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর প্রভাবে দিন শেষে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থেকে গেছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৬২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৪৬ কোটি ১ লাখ টাকা। ডিএসই’র প্রধান সূচক ৩৯ দশমিক ৪৮ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক ৭৬ দশমিক ৬৭ পয়েন্ট বেড়েছে।
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৮টি ব্যাংকের মধ্যে ২৪টির দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষে থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ব্যাংকিং খাতের সাতটি কোম্পানি। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৯৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ২১৮ কোটি ৭৮ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৭ পয়েন্টে এবং ২৩ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৭১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- সিটি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, আরএসআরএম স্টিল, বেক্সফার্মা, আইসিবি, ব্র্যাক ব্যাংক, ইসলামী ফাইন্যান্স এবং ডিবিএইচ।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ডেল্টা ব্র্যাক হাউজিং, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল হাউজিং, স্যালভো কেমিক্যাল, সিটি ব্যাংক, ন্যাশনাল টি কোং, আইডিএলসি, ইসলামিক ফাইন্যান্স, সেন্ট্রাল ফার্মা ও এবি ব্যাংক। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- নর্দান ইন্সুরেন্স, জিলবাংলা সুগার মিলস, এশিয়ান টাইগার, এসইএমএল লেকচার মি. ফা., ফারইস্ট নিটিং, আলহাজ্ব টেক্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, সেন্ট্রাল ইন্সুরেন্স, নাভানা সিএনজি ও ইউনাইটেড এয়ার।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬৬ কোটি ৫০ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৬৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে ২ কোটি ৩৬ লাখ টাকার বেশি।
সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৭৬ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২৩ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮০০ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৪ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৫০ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫৬২ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ১২২টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক, ডিবিএইচ, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি, লংকা-বাংলা ফাইন্যান্স, এইচএফএল, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং বিএসআরএম লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ