Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত পাকিস্তানের ১৯৫ জনকে ফেরত চাওয়া হবে -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৯৭১ সালের যুদ্ধাপরাধের সাথে জড়িত পাকিস্তান সামরিক বাহিনীর ১৯৫ সদস্যকে দেশে এনে বিচারের জন্য ফেরত চাওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
গতকাল বুধবার গণহত্যা দিবস উপলক্ষে রাজধানীর রমনায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) মিলনায়তনে এক সেমিনারের সমাপনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যে ত্রি-পাক্ষিক চুক্তিতে বলা হয়, ১৯৫ সামরিক বাহিনীর সদস্যকে পাকিস্তানে বিচার করা হবে। এ জন্য তাদের পাকিস্তানে পাঠানো হয়। কিন্তু তাদের বিচার করা হয়নি। ফলে এ চুক্তি লঙ্ঘিত হয়েছে। সেজন্য বাংলাদেশ ওই ১৯৫ জনের বিচার করতে চায়। তিনি আরও বলেন, আমরা জানি ১৯৫ জনের অনেকেই বেঁচে নেই। কিন্তু যারা জীবিত আছেন তাদের ফেরত চাই। এ জন্য আমরা চেষ্টা করব। মন্ত্রী বলেন, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল স্থানীয় মানবতাবিরোধীদের বিচার করার পরে তারা এই ১৯৫ জনের যুদ্ধাপরাধের বিষয়টি তদন্ত করে দেখছে। অ্যামবাস্যাডর মুন্সী ফাইজ আহমদে-এর সভাপতিত্বে সেমিনারের সমাপনী অধিবেশন পরিচালনা করেন বিজ-এর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান, এনডিসি, পিএসসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন