Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

দক্ষ জনবল তৈরিতে কারিগরি প্রশিক্ষণের উদ্যোগ বাংলাদেশ ব্যাংকের

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থনৈতিক উন্নয়নে দক্ষ জনবল গড়ে তুলতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি কারিগরি প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবেই এমন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এতে কর্মসংস্থানের সাথে বাড়বে মানুষের আয়। কেন্দ্রীয় ব্যাংকের এমন উদ্যোগকে ভবিষ্যতের জন্য বড় ধরনের বিনিয়োগ হিসেবে দেখছেন অর্থনীতিবিদরাও। আর্থিক ও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দেশের বিভিন্ন খাতে অবদান রেখে চলছে কেন্দ্রীয় ব্যাংক। এরই ধারাবাহিকতায় টেকসই অর্থনীতির লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে বেকারদের কর্মসংস্থান তৈরি এবং আত্মনির্ভরশীল করার লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হবে আইসিটি, গার্মেন্টস, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স-এই পাঁচটি খাতে। দেশে প্রতিবছর বেকারের সংখ্যা বাড়ছে। তবে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের এমন ব্যতিক্রমী উদ্যোগকে ইতিবাচক বলছেন অর্থনীতিবিদরা। এই প্রশিক্ষণ কার্যক্রম দেশের অর্থনীতিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা।
২০১৭ সাল পর্যন্ত সারাদেশে চলবে এ প্রশিক্ষণ কার্যক্রম। ৪৭ কোটি টাকা ব্যয়ে আগামী তিন বছরে এ প্রশিক্ষণে অংশ নেবে ১০ হাজার দুই›শ জন নারী-পুরুষ। এতে নারী ও প্রতিবন্ধীদের জন্য রাখা হয়েছে ১৫ শতাংশের বিশেষ কোটা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ