Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএসইতে বেশিরভাগ কোম্পানির দরপতন

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচকে মিশ্রপ্রবণতা লক্ষ্য করা গেছে। গতকাল বুধবার উভয় স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক কমে কমেছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে। এছাড়া গতকাল বেশিরভাগ কোম্পানির দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ১৯৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ২১৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬২ কোটি ৪৩ লাখ টাকা। ডিএসইর প্রধান সূচক ৪ দশমিক ১৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক ১৩ দশমিক ২০ পয়েন্ট কমেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৩৪ কোটি ৮৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৯৯৫ কোটি ৯৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩৮ কোটি ৯৫ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৩ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০০ পয়েন্টে এবং ৪ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৯৯ পয়েন্টে অবস্থান করছে।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ সিটি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, আইডিএলসি, বেক্সফার্মা, আল আরাফা ইসলামী ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, অ্যাকমি ল্যাবরেটরিজ, বিএসআরএম স্টিল এবং ইউসিবি ব্যাংক।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো বিএসআরএম লি:, এশিয়ান টাইগার, আইডিএলসি, বিএসআরএম স্টিল, গ্রামীণফোন, রংপুর ফাউন্ড্রি, প্রাইম ব্যাংক, রহিম টেক্স, এমজেএল বিডি ও স্ট্যান্ডার্ড সিরামিকস। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো ফারইস্ট ফাইন্যান্স, মেঘনা পিইটি, ইমাম বাটন, সোনারগাঁও ইন্সুরেন্স,গ্লোবাল ইন্সুরেন্স, কে অ্যান্ড কিউ, ম্যাকসন স্পিনিং, ইন্টারন্যাশনাল লিজিং, সাফকো স্পিনিং ও রূপালী ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৮৩ কোটি ৪৫ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৬ কোটি ৯৫ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ২০ পয়েন্ট কমে ১০ হাজার ৭৭৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৫ দশমিক ৯৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৭৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৭ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৮ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৬৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৭টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো যমুনা অয়েল, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, বেক্সফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, সিটি ব্যাংক, বিএসআরএম লিমিটেড, এবি ব্যাংক, বিএসআরএম স্টিল এবং আইএফআইসি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোম্পানি

২১ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ