Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশ গমনেচ্ছু কর্মীদের হয়রানি বন্ধে জনসচেতনতা বৃদ্ধি করা হবে-প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বিদেশ গমনেচ্ছু কর্মীদের হয়রানি বন্ধে জনসচেতনতা বৃদ্ধি করা হবে। নিরাপদ অভিবাস প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ১১ লাখ বাংলাদেশী কর্মী কমরত রয়েছে। প্রবাসী মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অক্লান্ত প্রচেষ্টায় সউদী আরব ও মালয়েশিয়ার শ্রমবাজার চালু হয়েছে।
গতকাল বুধবার সকালে কাকরাইলস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো (বিএমইটি)-র সম্মেলন কক্ষে “ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্স এবং ই-ইনোভেশন কার্যক্রম” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি একথা বলেন।
প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, দক্ষ কর্মী তৈরি এবং বিদেশে প্রেরণের ক্ষেত্রে ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্সটি একটি সময়োপযোগী পদক্ষেপ। প্রশিক্ষণের ক্ষেত্রে বিএমইটি’র আজকের এ কার্যক্রম বিদেশে অধিকহারে দক্ষ কর্মী প্রেরণে সহায়ক হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) কবির বিন আনোয়ার। বিশেষ অতিথির বক্তবে এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেন, যে সকল দেশে অধিকহারে কর্মী গমন করছে সেখানে আমাদের ইউনিয়ন ডিজিটাল সার্ভিস সেন্টারের আদলে এটুআই প্রকল্পের মাধ্যমে ফরেন ডিজিটাল সার্ভিস সেন্টার স্থাপনের পরিকল্পনা রয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কার্যক্রম, সাফল্য ও অগ্রগতি সম্পর্কে বিএমইটি’র মহাপরিচালক মোঃ সেলিম রেজা একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। উল্লেখ্য যে, ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্সটি চালু হওয়াতে এখন থেকে বিদেশে গমন ইচ্ছুক গৃহকর্মীদের প্রশিক্ষণ এক মাসের পরিবর্তে দুই সপ্তাহে করা সম্ভব হবে। পর্যায়ক্রমে বিএমইটি’র প্রশিক্ষণের ক্ষেত্রে সকল ট্রেডে এ ধরনের ই-লার্নিং প্লাটর্ফম চালু করা হবে।
এটুআই প্রকল্প-এর সহযোগিতায় “ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্স” কোর্সটি চালু করা হয়। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)-এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোঃ আজহারুল হক, যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মুঃ মোহসিন চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশ

২৭ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ