Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমচাষী ও ব্যবসায়ীদের সচেতন করার আহ্বান শাহরিয়ারের

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম অনুসন্ধানী ও পর্যবেক্ষণমূলক প্রতিবেদনের মাধ্যমে আমচাষী, ব্যবসায়ী, প্রশাসন ও ভোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য গণমাধ্যম সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাজশাহীর দু’জন আম উৎপাদনকারী ও ব্যবসায়ী এবং গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়কালে এ আহ্বান জানান। এ সময় শাহ্রিয়ার আলম বলেন, বিগত কয়েক বছরের তুলনায় রাজশাহীর আমে কীটনাশক ও ফল পাকানোর উপকরণ ব্যবহারে উক্ত অঞ্চলের আমচাষী ও ব্যবসায়ীগণ বর্তমানে অনেক সচেতন। যার ফলে গত বছর রাজশাহীর আমে রাসায়নিক পদার্থ মেশানোর মাত্রা যথেষ্ট পরিমাণ কম ছিল এবং এ বছর অবস্থার আরও উন্নতি হয়েছে।
তিনি এ বিষয়ে আরও বেশি হারে অনুসন্ধানী ও গভীর পর্যবেক্ষণমূলক রিপোর্টের মাধ্যমে আমচাষী, ব্যবসায়ী, প্রশাসন ও ভোক্তাদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য উপস্থিত গণমাধ্যম কর্মীদের প্রতি অনুরোধ জানান।
সভায় উপস্থিত রাজশাহীর বাঘা এলাকার আমচাষী ও ব্যবসায়ী মোঃ জিল্লুর রহমান জানান, বর্তমানে শুধু আমচাষী বা ব্যবসায়ীগণই নয় বরং গ্রাম-গঞ্জের সাধারণ মানুষও আমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানোর বিরুদ্ধে যথেষ্ট সজাগ ও সোচ্চার।
রাজশাহীর চারঘাট থানার আমচাষী ও ব্যবসায়ী মোঃ শওকত আলী বুলবুল বলেন, আমে ফরমালিনসহ অন্যান্য রাসায়নিক পদার্থ মেশানোর যে প্রচার তা সম্পূর্ণ সঠিক নয় এবং এ ধরনের প্রচারণার ফলে এ বছর রাজশাহীর কোন আম বাগানেই এ পর্যন্ত অগ্রিম আম বিক্রয় হয়নি এবং এ অবস্থা চলতে থাকলে রাজশাহীর আম শিল্পে নিয়োজিত হাজার হাজার চাষী, ব্যবসায়ী ও প্যাকেজিংসহ অন্যান্য কাজে নিযুক্ত শ্রমিকগণের অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়বে। তিনি এ অবস্থার উত্তরণে গণমাধ্যমের সহযোগিতা ও পরামর্শ কামনা করেন।
সভায় উপস্থিত গণমাধ্যম কর্মীগণ আম দ্রুত পাকানোর জন্য রাইপেন এজেন্ট ইথিকোন ইথাইল ব্যবহার মানব দেহের জন্য সহনীয় পর্যায়ে রাখা এবং কৃষক, ব্যবসায়ীসহ সকলকে বাজারজাতকরণের সকল পর্যায়ে ফরমালিন ব্যবহার হতে বিরত থাকার পরামর্শ দেন।
তারা পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে আমের মৌসুম শুরুর পূর্বেই এ ধরনের সচেতনতামূলক একটি উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং রাজশাহীর আমচাষী ও ব্যবসায়ীদের সাধুবাদ জানান এবং জেলা ও উপজেলাসহ স্থানীয় পর্যায়ে এ ধরনের প্রচারণামূলক কার্যক্রম গ্রহণের পরামর্শ প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমচাষী ও ব্যবসায়ীদের সচেতন করার আহ্বান শাহরিয়ারের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ