Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বাংলাদেশের শিল্প খাতে বিনিয়োগে আগ্রহী আলবেনিয়া

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে আলবেনিয়া। দেশটির উদ্যোক্তারা বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, নদী খনন এবং বন্দর ব্যবস্থাপনার আধুনিকায়ণেও বিনিয়োগ করবে। গতকাল (সোমবার) শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বাংলাদেশ সফররত আলবেনিয়ার সলিলারী লিমিটেডের এক উদ্যোক্তা প্রতিনিধি দলের বৈঠককালে তারা এ আগ্রহ প্রকাশ করেন। তারা বলেন, সলিলারী লিমিটেড আলবেনিয়ার একটি শীর্ষ উদ্যোক্তা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান বাংলাদেশে সম্ভাবনাময় শিল্প খাতে বিনিয়োগ করবে। এর আগে শিল্পমন্ত্রী বাংলাদেশের শিল্প খাতে সরাসরি কিংবা যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে আলবেনিয়ার উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বর্তমান সরকার আগামী ১৫ বছরের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। এর মাধ্যমে ১ কোটি লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা হবে। সম্প্রতি সরকার ১০টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কার্যক্রম চালু করেছে বলেও জানান তিনি। বৈঠকে বাংলাদেশের শিল্প খাতে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় শিল্পমন্ত্রী বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধা সম্পর্কে তুলে ধরেন। মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। ভৌগোলিক অবস্থান, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং তুলনামূলক সস্তা শ্রমশক্তির প্রাচুর্যের কারণে এদেশে বিদেশি বিনিয়োগকারীরা আকৃষ্ট হচ্ছে। সরকার ইতোমধ্যে চীন, জাপান, ভারত, কোরিয়াসহ কয়েকটি দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। আলবেনিয়ার উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসলে, তাদের জন্যও একই ধরনের সুবিধার বিষয়টি বিবেচনা করা হবে বলে তিনি জানান।
বৈঠকে শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, বিনিয়োগ বোর্ডের নির্বাহী সদস্য সালমা নাসরীন এনডিসি, সলিলারী লিমিটেডের প্রধান নির্বাহী পিলাম্ব সলিলারী, মহাব্যবস্থাপক আরজান স্কেনদেরি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক এরভিস সলিলারী, সড়ক যোগাযোগ ও রেলওয়ে অবকাঠামো বিভাগের পরামর্শক ড. ফারুক কাবা, মহাপরামর্শক হিমেল জাংশি এবং সূর্যমুখী ট্রেড সংস্থা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশালতা বৈদ্য উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ