Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭, ১৪ বৈশাখ , ১৪২৪, ২৯ রজব ১৪৩৮ হিজরী।

রফিক মুহাম্মদ-এর পাখির আশা পাখির বাসা

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ছড়া, কবিতা, গল্প মনের ভাব প্রকাশের অন্যতম শক্তিশালী মাধ্যম। একজন কবি বা লেখক তার চিন্তা চেতনা আদর্শ বিশ্বাস নিয়েই তৈরি করেন ছড়া, কবিতা, গল্প, নাটক কিংবা চলচ্চিত্র। চলমান সমাজের অসঙ্গতি-বিচ্যুতি অভাব-অভিযোগ হাসি-কান্না কৃষ্টি-কালচার ফুটে ওঠে ছড়া কবিতা কিংবা উপন্যাসের কল্প কাহিনীতে।
এমনই একজন কবি রফিক মুহাম্মদ। শিশুতোষ ছড়াশিল্পে তার অবদান পাঠক মহলে সমাদৃত। তিনি নেত্রকোন জেলার আটপাড়া উপজেলার ঘাগড়া গ্রামের আলহাজ মো. আবদুর রেজ্জাক খান পাঠানের সুযোগ্য সন্তান। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন এই সাহিত্যকর্মী।
এবারের একুশে গ্রন্থমেলায় তিনি হাজির হয়েছেন শিশুতোষ ছড়াগ্রন্থ ‘পাখির আশা পাখির বাসা’ নিয়ে। শিশুদের জন্য কিছু মজাদার ও শিক্ষামূলক ছড়া নিয়ে এই বই রচনা। চলমান জীবনের আবেগ উচ্ছ¡াস গতি পেয়েছে ছড়ার ছন্দে ছন্দে।
যেমন তিনি পাখির আশা পাখির বাসা গ্রন্থের ২৪ পৃষ্ঠায় দেশটাকে গড়তে শিরোনামের ছড়ার লিখেছেনÑ
ভয় বাধা দূরে ঠেলে
দ্বিধাহীন চিত্তে,
এসো সবে দূর করি
অনাচার মিথ্যে।
কবির কল্পনা বিশ্বাস ও আদর্শ ফুটে উঠেছে ছড়ার পঙ্ক্তিতে পঙ্ক্তিতে। ছড়ার মাধ্যমে দেশের কোমলমতি শিশুকে দেশগড়ার যে আহŸান জানিয়েছেন তা সত্যি প্রশংসার দাবিদার।
ছড়াকার রফিক মুহাম্মদ শুধু ছড়াশিল্পেই সফল তা নয়। তিনি সাহিত্যে সকল শাখা বিচরণ করেছেন। বিশেষ করে তিনি কথাসাহিত্য ও ছড়াশিল্পে বেশ সুনাম কুড়িয়েছেন।
মোমিন উদ্দীন খালেদের নান্দনিক প্রচ্ছদ ও অলংকরণে সপ্তডিঙা প্রকাশনা থেকে প্রকাশিত এবারের একুশে বইমেলায় শিশুতোষ ছড়াগ্রন্থ ‘পাখির আশা পাখির বাঁসা’ পাঠকপ্রিয়তা লক্ষ করা যায়। বইটি ছাপা ও বাধাই চমৎকার। মূল্য ১৫০ টাকা। ছড়াকার ও ছড়াগ্রন্থের প্রচার, সমৃদ্ধি ও পাঠকপ্রিয়তা আশা করছি।
হ আলম শামস

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।