Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলোরি

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

তিনটি বছর কানাডাতে থাকবার পর জন্মস্থান অমৃতসরে ফিরেছে কান্নান (সুরজ শর্মা)। দেশে ফেরার জন্য তার বিশেষ একটি কারণ হল স্কুল জীবনের বান্ধবী আনুকে (মেহরিন পিরজাদা) বিয়ে করা। কিন্তু এই বিয়ে যে তার জীবনে এক বড় ঝামেলা যোগ করবে তা কি সে জানত? বিদেশ থেকে বেশ কিছু অভ্যাস হয়েছে তার, এরমধ্যে একটি হলো গঞ্জিকা সেবন। এছাড়া তার দেশে বিয়েতে যে আয়োজন হয় তাও তার অপছন্দের। কিন্তু আনুর আবার এমন আয়োজন খুব পছন্দ। কিন্তু সমস্যা এখানে নয়। সমস্যা হলো তার কুষ্ঠি বিচার করে জানা গেল সে মাঙ্গলিক, অর্থাৎ অশুভ প্রভাব আছে তার ওপর। আনুকে বিয়ে করার আগে একটি গাছকে বিয়ে করতে হবে তাকে। নিজের অবিশ্বাস আর অনিচ্ছা সত্তে¡ও শেষ পর্যন্ত তাই করতে হয় তাকে। সমস্যা এখানেও শেষ নয় কারণ সেই গাছে থাকতো এক নারীর আত্মা, জীবিত অবস্থায় যার নাম ছিল শশী। আত্মাটি তার ঘরে হানা দেয় আর জানায় আসলে কান্নান তাকেই বিয়ে করেছে, আর যেহেতু রীতি পালনের পর গাছটি কেটে ফেলা হয়েছে কান্নান ছাড়া তার আর কোনও গতিও নেই। শশীর আত্মা তো কান্নানের পিছ ছাড়ে না। তাই তার গল্প শোনার আর কোনও বিকল্প নেই তার কাছে। শশী জানায় ফিলোরি নামে এক কবির ভীষণ ভক্ত ছিল সে। রূপ লাল নামে (দিলজিত দোসাঞ্জ) এক গায়কই আসলে এই ফিলোরি। বলাই বাহুল্য কবির প্রতি শশীর প্রেম পূর্ণতা পায়নি। তাই মৃত্যুর পর তার অতৃপ্ত আত্মা এসে বাসা বানায় সেই গাছে। কিন্তু শশীর আত্মার কাছ থেকে রেহাই পাবার উপায় কী?
বলিউড শীর্ষ পাঁচ
১। ফিলোরি (আনুশকা শর্মা, দিলজিত দোসাঞ্জ, সুরজ শর্মা, মেহরিন কওর পিরজাদা)
২। বদরিনাথ কি দুলহানিয়া (বরুণ ধাওয়ান, আলিয়া ভাট, গওহর খান, মোহিত মারোয়ান, নমিত শাহ, শাহ, শ্বেতা বসু, শিব দর্শন, গিরীশ কারনাড, অনুপম কুমার)
৩। ট্র্যাপ্ড (রাজকুমার রাও, গীতাঞ্জলী থাপা)
৪। আনারকলি অফ আরাহ (স্বরা ভাস্কর, সঞ্জয় মিশ্র, পঙ্কজ ত্রিপাঠী, ইশতিয়াক খান)
৫। মেশিন (মুস্তাফা বার্মাওয়ালা, কিয়ারা আডবানি, রোনিত রায়, ঈশান শঙ্কর)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ