Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী কাজে অস্ত্রসজ্জিত ড্রোন ব্যবহার করার আশঙ্কা

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বøুমবার্গ : মধ্যপ্রাচ্যের যুদ্ধ এলাকাগুলোতে সন্ত্রাসীগণ কর্তৃক অস্ত্রসজ্জিত ছোট বেসামরিক ড্রোনের সফল ব্যবহার মার্কিন নিরাপত্তা সংস্থাগুলোকে ভীত করে তুলেছে যে যুক্তরাষ্ট্রের উগ্রপন্থীরা অভ্যন্তরীণ হামলায় সেগুলো ব্যবহার করবে।
বুধবার ওয়াশিংটনে অনুষ্ঠিত এক নিরাপত্তা সম্মেলনে কর্মকর্তাদের মতে, লক্ষ লক্ষ হালকা ওজনের ড্রোনে বাজার ছেয়ে গেছে। এসব যন্ত্রপাতি মনিটরিংকারী ফেডারেল সরকার, সন্ত্রাস দমন সংস্থাগুলো আশংকা করছে যে এগুলো যুক্তরাষ্ট্রের মধ্যে বিস্ফোরক বহন বা নজরদারি মঞ্চ হিসেবে ব্যবহৃত হতে পারে।
মার্কিন জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্রের উপ-পরিচালক জন মুলিগান বলেন, তারা সব ধরনের উদ্ভাবনমূলক ও পরীক্ষামূলক তৎপরতা চালাচ্ছে। আমরা নজরদারিতে সেগুলোর ব্যবহার দেখেছি। আমরা অস্ত্র সরবরাহ দিতে সেগুলোর ব্যবহার দেখেছি। আমরা নিশ্চিত থাকতে পারি যে তারা এ ক্ষেত্রে তাদের সর্বোত্তম সক্ষমতার পরিচয় দেয়া অব্যাহত রাখবে।
ইসলামিক স্টেট (আইএস) বা আইএসআইএস সহ যুক্তরাষ্ট্রের বাইরের সন্ত্রাসবাদী গ্রæপগুলো মাত্র এক বছরের কিছু বেশী সময়ের মধ্যে ড্রোনের পরীক্ষামূলক ব্যবহার থেকে অধিকতর সফল ও মারাত্মক ব্যবহারে পৌঁছেছে। এ বছরের গোড়ার দিকে এসোসিয়েট প্রেসের এক রিপোর্টার মসুলে আইএসের ড্রোন কারখানা পরিদর্শন করেন। ইউটিউব ও অন্যান্য সাইটের ভিডিওতে দেখা যায়, আইএস যোদ্ধারা বিরোধীদের উপর বোমাবর্ষণের জন্য ড্রোন ব্যবহার করছে।
নিরাপত্তা হুমকি বিষয়ে একজন বিশেষজ্ঞ বিমান বাহিনীর একজন বেসামরিক কর্মচারী মার্ক লিলি বলেন, স্বল্প পরিমাণ বোঝাসহ ছোট মনুষ্যবিহীন আকাশযান (ইউএএস) মারাত্মক ধ্বংসকারী হতে পারে। তিনি বলেন, এ দেশে যে ছোট আকারের বাণিজ্যিক ড্রোন বিক্রি হচ্ছে সেগুলোতে স্বল্প পরিমাণ বিস্ফোরক সামগ্রী যুক্ত করা যেতে পারে।
বিস্ফোরক ড্রোন
মার্ক লিলি বলেন, সি-৪ দেখেছে ও তা নিয়ে কাজ করেছে এমন যে কোনো ব্যক্তি জানেন যে খুব বড় ধরনের টার্গেটের ক্ষেত্রে এটা বেশী কার্যকর হয় না, তা সে যাত্রীবোঝাই বেসামরিক ৭৪৭ বা ৭৫৭ অথবা কোনো ইঞ্জিনের র‌্যাম্প ফ্লাইং হোক না কেন।
মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের ইউএএস থ্রেট ইন্টিগ্রেশন সেলের প্রধান উইলিয়াম হেউইট বলেন, কয়েক বছর ধরেই এ হুমকিকে তত্ত¡গত হিসেবেই দেখা হচ্ছিল , কিন্তু উচ্চক্ষমতা সম্পন্ন ড্রোন সংগ্রহ ও তার সাথে মধ্যপ্রাচ্যের সন্ত্রাসী গ্রæপগুলো যে পন্থায় সেগুলো ব্যবহার করছে তা প্রকৃতই উদ্বেগ সৃষ্টি করেছে। তিনি বলেন, এটা এখন বাস্তব সত্য।
উত্তর আমেরিকার ৫৫ হাজার ক্রু সদস্যদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন এয়ারলাইন পাইলটস এসোসিয়েশন আয়োজিত এক সম্মেলনে কর্মকর্তারা বক্তব্য রাখার সময় এ কথা বলেন।
ছোট কনজিউমার ড্রোনের বিশে^র বৃহত্তম উৎপাদনকারী এসজেড ডিজিআই টেকনোলজি কোং স্বয়ংক্রিয় সফটওয়ারের সাথে যন্ত্রপাতি তৈরি করেছে যা নিরাপত্তা স্পর্শকাতর অঞ্চলগুলোতে বিমান উড্ডয়নে বাধা দেয়, যেমন ওয়াশিংটন। এক ইমেইলে এ কথা বলেন কোম্পানির মুখপাত্র এডাম লিসবার্গ। তিনি বলেন, ডিজিআই সম্পূর্ণ শান্তিপূর্ণ উদ্দেশ্যে তাদের সামগ্রী তৈরি করে এবং আমরা এ সবের অন্য উদ্দেশ্যে ব্যবহারের নিন্দা করি।
লকহিড মার্টিনের এ ধরনের যন্ত্রপাতি তৈরি প্রচেষ্টার পরিচালক ডুগ বুথ বলেন, ডি এইচ এস, ফেডারেল বিমান চলাচল প্রশাসন এবং অন্যান্য মার্কিন সংস্থাগুলো এমন ব্যবস্থাসমূহ পরীক্ষা করছে যা ড্রোনগুলোর চলাচলের পথ চিহ্নিত ও সেগুলো অকেজো করে দিতে পারবে যদি সেগুলো স্পর্শকাতর ক্ষেত্র ও বিমানবন্দরগুলোর কাছাকাছি আসে। প্রযুক্তির মধ্যে রয়েছে বিশেষায়িত রাডার ও রেডিও ফ্রিকোয়েন্সি মনিটরিং থেকে ড্রোনের প্রতি রবার বুলেট ছোঁড়াসহ অধিক প্রচলিত যন্ত্রপাতি।
তিনি সতর্ক করে দিয়ে বলেন, তাদেরকে পর্যাপ্তভাবে চিহ্নিত করার জন্য বহুমুখী সেন্সর প্রয়োজন। কারণ, অল্পকিছু মনুষ্যবিহীন বিমানেরই শুধু স্বয়ংক্রিয়ভাবে চলা সম্ভব। তার অর্থ হচ্ছে সেগুলো রাডারের মাধ্যমে কোনো অপারেটরের সাথে যোগাযোগ করছে না। ড্রোন-বিরোধী ব্যবস্থাসমূহ, যেমন রেডিও সিগন্যাল জ্যামিং, মার্কিন আইনের সাথে সাংঘর্ষিক হতে পারে।
কার্গো এয়ারলাইন এসোসিয়েশন ট্রেড গ্রæপের সভাপতি স্টিফেন অলটারম্যান বলেন, সরকারের এ বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করা ও গুরুত্ব দেয়া প্রয়োজন। তিনি বলেন, এ বিষয়টি আমরা ধরে না রাখলে ফাটলের ফাঁক গলে কিছু একটা বেরিয়ে যেতে চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ