Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

অবিলম্বে ধর্ম সচিবের অপসারণ চাই বিতর্কিত আইটি’র মাধ্যমে হজযাত্রীদের নিবন্ধন নয়-প্রেস ব্রিফিংয়ে-হাব নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্ম মন্ত্রণালয় কর্তৃক নিয়োগকৃত বিতর্কিত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের মাধ্যমে একজন হজযাত্রীর নিবন্ধনও করা হবে না। দুর্নীতিবাজ ও অপকর্মের মূলহোতা আইটি ফার্মকে বৈধতা দিতে ধর্ম সচিব মোঃ আব্দুল জলিল ব্যাকুল হয়ে উঠেছেন। বিনা টেন্ডারে নিয়োগকৃত আইটি ফার্মের অনাকাক্সিক্ষত কর্মকান্ডকে জায়েজ করতে একটি মহল তৎপর। আইটির অনিয়ম-এর তদন্ত কমিটির রিপোর্ট ধামা-চাপা দেয়া হচ্ছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে অবিলম্বে ধর্ম সচিব আব্দুল জলিলকে ধর্ম মন্ত্রণালয় থেকে অপসারণ করে দক্ষ ও যোগ্য সচিবকে নিয়োগ দিতে হবে। প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৫০ হাজার অতিরিক্ত হজ কোটা সউদী আরব থেকে বরাদ্দ আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাস্তবমুখী উদ্যোগ নিতে হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে হাব আয়োজিত প্রেস ব্রিফিংয়ে হাব নেতৃবৃন্দ একথা বলেন। এতে লিখিত বক্তব্য পাঠ করেন হাবের সভাপতি আলহাজ মোঃ ইব্রাহিম বাহার।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন হাব মহাসচিব শেখ আব্দুল্লাহ। এতে আরো উপস্থিত ছিলেন, হাবের সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মোজাম্মেল হোসেন কামাল, ফজলুল ওহাব মামুন, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবির খান জামান, মিজানুর রহমান ভূইয়া, মাওলানা আব্দুল হাদী, মিজানুর রহমান ও মাওলানা মাহবুবুর রহমান। প্রেস ব্রিফিংয়ে বলা হয়, ধর্ম সচিব আইটি ফার্ম বিজনেস অটোমেশনকে বৈধতা দেয়ার জন্য হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। ধর্ম মন্ত্রণালয় থেকে নিবন্ধনের বর্ধিত তারিখ ১০ এপ্রিল প্রত্যাখ্যান করে বলা হয়, প্রাক-নিবন্ধনের জটিলতা নিরসন এর পূর্বে কোনও অবস্থায় হাব সদস্যরা নিবন্ধন করবে না। সরকারের ভাব-মর্যাদা ভূলুণ্ঠিত করতে একটি কুচক্রি মহল হজ ব্যবস্থা নিয়ে গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ধর্ম সচিব আব্দুল জলিল ও ধর্ম মন্ত্রীর এপিএস এবং বিজনেস অটোমেশন এই সিন্ডিকেটের সাথে জড়িত। দুর্নীতিগ্রস্ত আইটি ফার্ম ও দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, ধর্ম সচিব আব্দুল জলিল ২০১৬ সালের হজ থেকে নানা বিশৃঙ্খলা সৃষ্টি করছেন।
তিনি কার এজেন্ডা বাস্তবায়ন করছেন তা’ বোধগম্য নয়। আইটি’র সাথে আঁতাত করে ধর্ম সচিব হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টি করছেন। অবিলম্বে তাকে অপসারণ করতে হবে। হজ ব্যবস্থাপনায় অচলাবস্থার সৃষ্টি হলে ধর্ম সচিবকেই দায়-দায়িত্ব নিতে হবে। বিতর্কিত আইটি’র মাধ্যমে একজন হজযাত্রীর নিবন্ধন করা হবে না। যারা হাবের ইজিএম-এর সিদ্ধান্ত উপেক্ষা করে নিবন্ধনের জন্য ডাটা এন্ট্রি করেছে তাদের বিরুদ্ধে শো’কজ করা হবে। এতে কতিপয় দাবি উত্থাপন করা হয়। দাবিসমূহ হচ্ছেÑ ৫০ হাজার হজযাত্রী নতুন কোটা বৃদ্ধি, নিবন্ধনের সময়সীমা আগামী ১৫ মে পর্যন্ত বর্ধিতকরণ, প্রাক-নিবন্ধনের জটিলতা নিরসন, বিতর্কিত আইটি ফার্মকে পুনঃনিয়োগ না করে অভিজ্ঞ আইটি ফার্ম নিয়োগ করা এবং সমতার ভিত্তিতে এজেন্সির মধ্যে প্রদত্ত কোটা বণ্টন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবিলম্ব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ