Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : আগামী অর্থ বছরের জন্য বাজেট প্রস্তাবনা চাওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বাজেট প্রস্তাবনা চেয়েছে। শিল্প ও বণিক সমিতি, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবীদের বাজেট প্রস্তাবনা দিতে বলা হয়েছে। গত রোববার এনবিআরের প্রথম সচিব (শুল্ক, গোয়েন্দা ও নিরীক্ষা) ও প্রধান বাজেট সমন্বয়কারী মোহাম্মদ আকবর হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ বাজেট প্রস্তাবনা চাওয়া হয়। আগামী ১০ মার্চের মধ্যে সকল মহলকে এ প্রস্তাবনা পাঠাতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয় রাজস্ব আহরণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনাকারী মুখ্য জাতীয় প্রতিষ্ঠান হিসেবে এনবিআর রাজস্ব নীতিমালা করে থাকে। আসছে অর্থ বছরে (২০১৬-১৭) একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়ন করতে চায় এনবিআর। এজন্য বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবী মহলের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান করা হয়েছে। রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করতে এনবিআর আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এ উদ্দেশ্যে এনবিআর ইতিমধ্যে বাজেট প্রস্তুতির কাজ শুরু করেছে।
এছাড়া যেসব প্রতিষ্ঠান কোনো চেম্বার বা দপ্তর, সংস্থা বা অ্যাসোসিয়েশনের সদস্য নয় তারাও এনবিআরের বাজেট সমন্বয়কারী সেলে প্রস্তাবনা জমা দিতে পারবে। বাজেট তৈরিতে সহায়তা করার লক্ষ্যে বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনকে তাদের স্ব-স্ব বাজেট প্রস্তাব ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর কাছে লিখিতভাবে আগামী ১০ মার্চের মধ্যে প্রস্তাবনা পাঠানোর অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ