Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে খাদ্য নিরাপত্তায় সহায়তা দিচ্ছে -সাতক্ষীরায় মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা থেকে : মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে খাদ্য নিরাপত্তা সহায়তা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষ হ্যাচারিতে মৎস্য উৎপাদন ও খামারে উন্নত জাতের গাভী পালন করে দুগ্ধ সংগ্রহ করে দেশের চাহিদা মেটাচ্ছেন। তারা গো-খামার করেও স্বনির্ভর হয়ে উঠছেন। এতে দেশের দারিদ্র্য দূরীকরণ হচ্ছে। একই সাথে দেশের পুষ্টি চাহিদাও মিটছে।
বার্নিকাট গত (সোমবার) সোমবার দুপুরে সাতক্ষীরার ভালুকা চাঁদপুর এবং বিকালে কলারোয়ার হেলাতলা ও ব্রজবাকসায় বাংলাদেশ লাইভস্টক প্রোডাকশন ফর ইমপ্রুভড এর কয়েকটি প্রকল্প পরিদর্শনকালে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষ পরিশ্রমী। তারা কিভাবে নিজেদের ভাগ্য বদলাতে হয় তা জানেন। এজন্য জেলায় অনেক মৎস্য খামার ও দুগ্ধ খামার গড়ে উঠেছে। বিপুল সংখ্যক গবাদি পশুর ফার্ম রয়েছে। দুধ, মাংস ও সর্বোপরি পুষ্টি চাহিদা মেটাতে তারা ঘরে ঘরে গরু পালন করছেন।
তিনি ইউএসএআইডির সাথে বেসরকারি খাতের অংশীদারিত্ব আরো জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন। এ সময় তিনি পশু পালন এবং পুষ্টি প্রকল্পসমূহ প্রত্যক্ষ করেন। তিনি তাদের সমস্যা ও সম্ভাবনার কথাও মনোযোগ সহকারে শোনেন। এছাড়া কলারোয়ায় দুগ্ধ সংগ্রহ ও শীতলীকরণ কেন্দ্র এবং বৃক্ষ নার্সারিও পরিদর্শন করেন। বার্নিকাটের সাথে সফর সঙ্গী ছিলেন ইউএসএআইডির মিশন পরিচালক পল সাবাটিন, অফিস পরিচালক ফরহাদ গাউসি, উপপরিচালক মার্ক টেগেনফেলথ, কৃষি উন্নয়ন অফিসার ড. ওসাজি সি এইমিউ আহসানুজ্জামান খান, মো. নুরুজ্জামান প্রমুখ। বিকালে সাতক্ষীরা স্টেডিয়ামে সাতক্ষীরায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় শেষে তিনি হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দেশে রওয়ানা হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র বাংলাদেশকে খাদ্য নিরাপত্তায় সহায়তা দিচ্ছে -সাতক্ষীরায় মার্কিন রাষ্ট্রদূত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ