Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুকে নিয়ে ঢাবি ভিসির গ্রন্থ ‘বাংলাদেশ’

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা প্রবন্ধ, বক্তব্য, বাণী, বিবৃতি, নির্দেশ, সাক্ষাৎকার ও দুর্লভ কিছু ছবি নিয়ে রচিত ‘বাংলাদেশ’। এক হাজার ৮০ পৃষ্ঠার এ গ্রন্থটি সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সার্বিক সহযোগিতায় ছিলেন কাজী সিরাজুল ইসলাম ও মো. জাহিদ হোসেন। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভিসি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গ্রন্থটির বিভিন্ন দিক তুলে ধরেন প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘বাংলাদেশ’ নামক গ্রন্থে বঙ্গবন্ধুর লেখা ৫টি প্রবন্ধ, ৫২৭টি বিবৃতি ও বক্তৃতা, ৩২টি বাণী, ১৭টি নির্দেশ, ৩টি সাক্ষাৎকার, ১২টি বিষয় নিয়ে বহু উপাধিতে ভূষিত শেখ মুজিবুর রহমান, ১৭টি ঐতিহাসিক দলিলপত্র এবং ২২১টি দুর্লভ ছবি রয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ২৫০০ টাকা। পাওয়া যাবে সাহিত্য প্রকাশে।
ভিসি বলেন, বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত ৫৫ বছরের জীবনের ৩৮ বছরই ছিল রাজনৈতিক জীবন। ছাত্র থাকাকালেই তিনি সাধারণ শিক্ষার্থীদের জন্য সংগ্রাম করেছেন। তার সম্পর্কে জানাতেই ‘বাংলাদেশ’ গ্রন্থটি রচিত। এটি অনেক তথ্যবহুল একটি গ্রন্থ। বঙ্গবন্ধু আমাদের জন্য বিরল সম্পদ। তার স্মৃতি নিয়ে গবেষণা, রচনা নতুন প্রজন্মের জন্য অব্যাহত রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ