Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক-সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলুন : এনামুল হক শামীম

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেছেন, দেশ যখন উন্নয়নের মহাসড়কে তখন সরকারকে অস্থিতিশীল করতে বিএনপি-জামায়াত জঙ্গিবাদকে মদদ দিচ্ছে। উন্নয়ন-অগ্রযাত্রাকে বাধা করার চেষ্টা করছে জঙ্গিবাদ। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকায় জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আছে। কিন্তু শুধু প্রশাসন দিয়ে জঙ্গিবাদ দমন করা সম্ভব নয়। এজন্য রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক আন্দোলন প্রয়োজন। এ আন্দোলনে সমাজের সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে।
গতকাল (শুক্রবার) বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মুক্তির সংগ্রাম নাট্য কর্মশালার সাতদিন ব্যাপী কর্মসূচির সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জঙ্গিবাদ দমনে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন প্রয়োজন জানিয়ে জাকসুর সাবেক ভিপি এনামুল হক শামীম বলেন, আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গিবাদের বিরুদ্ধে সতর্ক রয়েছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছেন। জঙ্গিরা ধরাও পড়ছে। শুধু প্রশাসন দিয়ে জঙ্গিবাদ দমন হবে না। এ জন্য প্রয়োজন সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন। এ জন্য শিল্পী সমাজের ভুমিকা রাখতে হবে। নাটক-সিনেমা-গানের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, অনন্যার প্রধান নির্বাহী সম্পাদক তাসমিমা হোসেন, নাট্য ব্যক্তিত্ব সারাহ জাকের, ডা. নুজহাত চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে রাজনীতিতে এনামুল হক শামীম, প্রথম নারী মেয়র হিসেবে নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী, সঙ্গীতে আতাউর রহমান, এন্ডু কিশোর, নাটকে মিশুক মুনির (মরোনত্তর), আবৃত্তিকার হাসান আরেফিনসহ বেশ কয়েকজন ব্যক্তিকে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় পুরস্কার প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ