Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু ও মাতৃস্বাস্থ্য বিষয়ে আলোচনা সভা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গতকাল ডা. মিল্টন হলে ইন্ট্রার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ-এডভাজরি গ্রæপ অন এইচআইভি এন্ড ম্যাটারনাল, নিউবর্ন এন্ড চাইল্ড হেলথ (এমএনসিএইচ) এর ১২ সদস্যের প্রতিনিধি দলের সাথে মাতৃস্বাস্থ্য, নবজাতক ও শিশু স্বাস্থ্য এবং বাল্য বিয়ের পরিস্থিতি নিয়ে একটি গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান-এর সভাপতিত্বে সভায় প্রতিনিধি দলের চেয়ারপার্সন তানজানিয়ার সংসদ সদস্য ফাস্টিন নডিউগুলাইলি, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত এমপি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।
সভার শুরুতে ‘চাইল্ড হেলথ, ম্যাটারনাল হেলথ এন্ড ভিকটিমস অফ চাইল্ড ম্যারেজ ’ শীর্ষক তথ্যসমৃদ্ধ প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন। সভায় আরো উপস্থিত ছিলেন অস্ট্রিয়ান পার্লামেন্টের পেট্রা বায়র ইটালিয়ান, চেম্বার অফ ডেপুটিস পিয়া লোকেটেল্লি, সিনেট অফ রুয়ান্ডা সেলিস্টিন সেবুহোরো, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অতিরিক্তি পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক, অবস এন্ড গাইনী বিভাগের প্রফেসর ডা. সালেহা বেগম চৌধুরী, সেবা তত্ত¡াবধায়ক সান্তনা রানী দাস প্রমুখ।
পরে প্রতিনিধি দলটি বিশ্ববিদ্যালয়ের সি বøকের ৮তলায় অবস এন্ড গাইনী বিভাগের ওয়ার্ড পরিদর্শন করে সংশ্লিষ্ট রোগীদের সাথে কথা বলেন। এরপর প্রতিনিধি দলটি পুনরায় ডা. মিল্টন হলে ফিরে এসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে কর্মরত কর্মকর্তা, নার্সসহ সংশ্লিষ্ট স্টাফদের সাথে সভা করেন।
এদিকে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জুলাই-২০১৭ সেশনের এমফিল/এম.এমএড/ডিপ্লোমা কোর্সসমূহের ভর্তি পরীক্ষা শুক্রবার সকাল ৯টা থেকে ১০টা ৩০ পযর্ন্ত রাজধানী ঢাকার বুয়েট-এর মূল ও পশ্চিম পলাশী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। এবছর মেডিসিন, সার্জারি, ডেনটিস্ট্রি এবং বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত এমফিল, এম.এমএড ও ডিপ্লোমা কোর্সসমূহে ৬০৭৮ জন পরীক্ষার্থী অংশ নেন। এবছর মোট আসন সংখ্যা হলো ৯৪১টি, এরমধ্যে এমফিল-এ ১৭৭টি, এম.এমএড-এ ১০টি এবং ডিপ্লোমা কোর্সের আসন সংখ্যা হলো ৭৫৪টি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ