Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরীয় শরণার্থীদের নিয়ে হুমকির মুখে লেবানন

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি হুঁশিয়ার করে বলেছেন, দশ লাখেরও বেশি সিরীয় শরণার্থীর কারণে দেশটি হুমকির মুখে রয়েছে। তিনি বলেন। বিদেশি সংবাদমাধ্যমের সাথে শুক্রবার কথা বলার সময় হারিরি বলেন, আপনারা স্থানীয় লোকজন ও সিরীয় শরণার্থীদের সঙ্গে কথা বললেই বুঝতে পারবেন, তাদের মধ্যে কি পরিমাণ উত্তেজনা বিরাজ করছে। তিনি বলেন, আমি গণরোষের আশঙ্কা করছি। তিনি এ মন্তব্যটি করলেন যখন জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ সাল থেকে গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে যাওয়া মানুষের সংখ্যা এখন ৫০ লাখ অতিক্রম করেছে। লেবাননে যে পরিমাণ শরণার্থী গেছে, তা লেবাননের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ। তারা দেশব্যাপী অপরিকল্পিতভাবে বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে। এদের মধ্যে। অনেকেই দারিদ্র্যে নিপতিত। লেবানন সরকার সব সময়ই স্থায়ী শরণার্থী শিবিরের বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে। কারণ সরকার মনে করে, এটি করলে শরণার্থীরা সেখানে স্থায়ীভাবে আবাস গেড়ে বসবে। হারিরি বলেন, অনেকেই বলে থাকেন, লেবাননে শরণার্থী শিবির প্রয়োজন। কিন্তু আমি বলি, লেবানন ইতোমধ্যে এক বিশাল শরণার্থী শিবিরে পরিণত হয়েছে। তিনি উল্লেখ করেন, শরণার্থীদের ঢল দেশটির অর্থনৈতিক সম্পদের ওপর প্রভাব ফেলছে।

হারিরি, আগামী সপ্তাহে ব্রাসেলসে অনুষ্ঠিতব্য ‘সিরিয়ার সংঘা-উত্তর পরিস্থিতি’ নিয়ে আয়োজিত সম্মেলনে স্থানীয় অর্থনীতি সম্প্রসারণ ও অবকাঠামো উন্নয়নে বিদেশি অঅর্থিক সহায়তার আবেদন জানাবেন বলে উল্লেখ করেন। তিনি বলেন, আমি বিশে^র সামনে তুলে ধরতে চাই, লেবানন এখন কঠিন এক পরিস্থিতির মধ্যে আছে। হারিরি বলেন, স্থানীয় জনগণ এখনও যে আক্রান্ত হয়নি, তা সত্যিই ভাগ্যের ব্যাপার। তবে পরিস্থিতি যে কোনো সময় পাল্টে যেতে পারে। আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ