Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট ২০১৭, ১ ভাদ্র, ১৪২৪, ২২ যিলকদ ১৪৩৮ হিজরী

রেভেলেশন্স ২

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বের সবচেয়ে নাম করা সারভাইভাল হরর গেইম রেসিডেন্ট ইভিল গেইমটি প্রায় সব গেমারই খেলেছেন। কিন্তু একটু একটু করে প্রথম দিকের গেইমগুলোর আমেজটা হারিয়ে যাচ্ছিল সিরিজ থেকে। সদ্য বের হওয়া গেইমটির মাধ্যমে ক্যাপকম আবারও সিরিজে নতুন প্রাণ দিয়েছে। গল্পটা চারটা এপিসডে ভাগ করা এবং দু ধরনের গল্প রয়েছে। একটিতে দেখা যাবে সিরিজের পাকাপোক্ত ক্যারেকটার ক্লেয়ার রেডফিল্ড ও ময়েরা বার্টনকে। এ দু’জনকে এক রহস্যময় অর্গানাইজেশন কিডন্যাপ করে নিয়ে যায় জোম্বিদের এলাকায়। এ এলাকা থেকে পালানোই মূল কাজ। আরেক গল্পে দেখা যাবে বার্টনকে। তার সঙ্গে এক নতুন ক্যারেকটার, নাটালিয়া। নাটালিয়া হল এক আধ্যাত্মিক ক্ষমতা সম্পন্ন বাচ্চা যে অত্যন্ত গোপনীয় কিছু তথ্য জানে, কিন্তু তা ভাসা ভাসা ভাবে। বার্টন এই ভাসা ভাসা তথ্য নিয়েই তার বন্দি হওয়া মেয়ে, ময়েরা বার্টনকে খোঁজার কাজে লেগে পড়ে। বার্টন আবার ফিরে এসেছে এবং আরো অস্ত্র নিয়ে। সব সারভাইভাল হরর গেইমের মতো এখানেও ক্ষণে ক্ষণে জোম্বি আক্রমণ করতে আসবে। শুধু এক ধরনের নয়, অনেক সাইজের, ভিন্ন পাওয়ারের জোম্বিদের আসতে দেখা যাবে। অনেক ছোটখাট অস্ত্র আছে যা প্রয়োজনে খুব কাজে লাগবে যেমন, বিপজ্জনক পরিস্থিতিতে ময়েরার এক ছোট্ট ফ্ল্যাশলাইট জ্বালিয়ে জোম্বিদের মূহুর্তের জন্য অন্ধ করে দিয়ে পালাতে পারবেন। নাটালিয়া প্রতিপক্ষের দুর্বল জায়গাগুলো বুঝতে পারার ক্ষমতা সব ধ্বংসের সময় কাজে লাগাতে পারবেন। এমন প্রতিটা ক্যারেকটারের আলাদা আলাদা কিছু ক্ষমতা রয়েছে।
টিমওয়ার্ক খুবই জরুরি এই গেইমে। ভালো টিমওয়ার্ক না থাকলে শক্তিশালী প্রতিপক্ষদের কোনোভাবেই মারতে পারবেন না। অনলাইনে বন্ধুদের সঙ্গে খেলার সময় যা বেশি প্রয়োজনীয়। গ্রাফিক্সের কাজ ও ভয়েসঅ্যাক্টিং বেশ ভালো যা আরো ভয়ের করে তুলতে সাহায্য করেছে। পুরো পরিবেশটাই গা ছমছম করা। অন্ধকার অলিগলিতে চলাফেরার সবসময় জোম্বি হানা দেবার ভয়ে থাকতে হবে।
মোট কথা, গেইমটিকে বছরে সেরা হরর গেইমের মধ্যে একটি বলতে হবে। গেইমপ্লে, গ্রাফিক্স সব দিক দিয়েই অনেক উন্নতি করেছে ক্যাপকম এবং রেসিডেন্ট এভিল সিরিজকে নতুনভাবে জাগিয়ে তুলেছে।
খেলতে যা লাগবে
ইন্টেল কোর ২ কোয়াড ২.৭ গিগাহার্জ প্রসেসর
১ জিবির‌্যাম
এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৫৬০ / এএমডিরেডোনএইচডি ৩৮৫০ গ্রাফিক্স কার্ড
২৩ গিগাবাইট হার্ডডিস্ক
ষ শিবলু

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।