Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ০৮ কার্তিক ১৪২৪, ০২ সফর ১৪৩৯ হিজরী
শিরোনাম

প্রাইম ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

২৬ মার্চ রাজধানীর প্রাইম ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবসে ছিল নানা অনুষ্ঠান। সকালে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মীর শাহাবুদ্দিন। পরে মাজার রোডের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আলোচনা সভার আয়োজ করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মীর শাহাবুদ্দিন।
আলোচনা সভায় বক্তারা বলেন, ‘ক্ষমতার পালাবদলে নানাভাবে আমাদের ইতিহাস বিকৃত হয়েছে। স্বাধীনতার এতো বছর পরও আমরা আমাদের নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে পারিনি। মুক্তিযুদ্ধের সময় এদেশের আপামর জনগণের ভূমিকার পাশাপাশি অন্যান্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কী ভূমিকা রেখেছিলেন তার সঠিক ইতিহাস আমাদের শিক্ষার্থীদের জানতে হবে।
বক্তারা আরো বলেন, স্বাধীনতার সংগ্রামে যারা বিরোধীতা করেছিল তাদের উত্তরসুরীরাই আজ জঙ্গিবাদে সংশ্লিষ্ট। জঙ্গিবাদের উদ্ভব হঠাৎ করে সৃষ্টি হয়নি। এর আগেও পৃথিবীর বিভিন্ন স্থানে জঙ্গিবাদের উদ্ভব ঘটেছে। শুধুমাত্র প্রশাসন দিয়ে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব নয়। এইজন্য প্রয়োজন সাংস্কৃতিক জাগরণ। সাংস্কৃতিক অবক্ষয় রোধ করতে হবে । বাঙালি জাতির প্রকৃত সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশ ও জাতির মানসিক ও বাস্তবিক উন্নয়ন ঘটানোর আহবান জানান বক্তারা।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমআব্দুস সোবহান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান নৃপেন মৈত্র, কোষাধ্যক্ষ মামুন সোবহান, উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দীন শাহ, কোষাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আরশাদ আলী, প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এ এস এ নূর, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আব্দুর রহমান, রেজিষ্ট্রার এম এ জব্বার, প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের শেষ অংশে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল সাভারের স্মৃতিসৌভে গিয়ে পুস্পস্তক অর্পন করেন।
ষ শিক্ষাঙ্গন ডেস্ক

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।