Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

বিএনপির শীর্ষ দুই পদে নির্বাচন তফসিল ঘোষণা

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল সামনে রেখে দুই শীর্ষ পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দলটি। আগামী ১৯ মার্চ কাউন্সিলের দিন ‘চেয়ারপারসন’ ও ‘সিনিয়র ভাইস চেয়ারম্যান’ পদে ভোট হবে বলে জানিয়েছেন দলের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ব্যারিস্টার জমির উদ্দিন সরকার। গতকাল সোমবার এক সংবাদ
সম্মেলনে এই তফসিল ঘোষণা করে জমির উদ্দিন সরকার বলেন, দুই শীর্ষ পদে নির্বাচন করতে চাইলে ২ মার্চ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে, জমা দেওয়া যাবে ৪ মার্চ পর্যন্ত। এরপর ৫ মার্চ বাছাই হবে এবং ৬ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।
জমির উদ্দিন সরকার বলেন, চেয়ারম্যান (চেয়ারপারসন) ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা নিজে কিংবা লিখিতভাবে মনোনীত এজেন্টের মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করতে, জমা দিতে বা প্রত্যাহার করতে পারবেন। ভোট গণনার সময়ও উপস্থিত থাকতে পারবেন।
বিএনপির চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী হতে বয়স হতে হবে অন্তত ৩০ বছর। তাকে দলের চাঁদাদাতা সদস্য হতে হবে।
১৯৮৪ সাল থেকে বিএনপির চেয়ারপারসন পদে রয়েছেন বেগম খালেদা জিয়া। অন্যান্য পদে নেতৃত্ব নির্বাচনের জন্য তার হাতে সাংগঠনিক সর্বময় ক্ষমতা থাকলেও তার পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। ছয় বছর আগে সর্বশেষ কাউন্সিলেও তাকেই নেতৃত্বের আসনে রাখেন দলের নেতারা। ওই কাউন্সিলেই বিএনপিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ তৈরি করে সে পদে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমানকে দায়িত্ব দেয়া হয়।
বিএনপির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৯ সালের ৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। কয়েক ডজন মামলায় গ্রেফতারি পরোয়ানা নিয়ে গত আট বছর ধরে লন্ডনে চিকিৎসাধীন তারেক রহমান। সেখান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই কাউন্সিলে বক্তৃতা করেছিলেন।
তিনি না ফিরলে এবং এবার দলের নির্বাচিত নেতা হতে চাইলে নিয়ম অনুযায়ী ‘লিখিতভাবে মনোনীত এজেন্টের মাধ্যমে’ তাকে মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া সারতে হবে।
প্রেসিডেন্ট জিয়াউর রহমান শহীদ হওয়ার পর বিএনপির চেয়ারম্যান পদে আসেন বিচারপতি আব্দুস সাত্তার। এরপর ১৯৮৪ সালে দলের ইলেক্টোরাল কলেজ ভোটে খালেদা জিয়া চেয়ারপার্সন হন। ২০০৯ সালের কাউন্সিলেও তাকে চেয়ারপারসন নির্বাচিত করা হয়।
বিএনপির নির্বাচন কমিশনের সদস্য হারুন আল রশিদ, সদস্য সচিব ব্যারিস্টার আমীনুল হক, রিটার্নিং অফিসার নজরুল ইসলাম খান, সহকারী রিটার্নিং অফিসার আব্দুল মান্নান তফসিল ঘোষণার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন