Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শ্রীলঙ্কার দুঃস্মৃতির ভেন্যুতে বাংলাদেশ

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গল, কলোম্বোর পি সারা ওভাল, ডাম্বুলা  কিংবা শ্রীলংকার হোম অব ক্রিকেট সিংহলীজ ক্রিকেট ক্লাব মাঠ শ্রীলংকার জন্য পয়মন্ত ভেন্যু। স্বাগতিক দলের এই ৪টি  পয়মন্ত ভেন্যুর ২টিতে দুঃসহ অতীত ছিল বাংলাদেশ দলের। সেই দুঃসহ অতীত মুছে দিয়ে চলমান সফরে পি সারায় বাংলাদেশ উড়িয়েছে দেশের শততম টেস্টের বিজয় পতাকা। টেস্ট এবং ওয়ানডে সিরিজ শেষে এবার বাংলাদেশ অবতীর্ণ হচ্ছে টি-২০ সিরিজে। শ্রীলংকার মাঠে এই প্রথম ২ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ প্রেমাদাসায়। যে ভেন্যুটি সংক্ষিপ্ততর ফরমেটের ক্রিকেটে শ্রীলঙ্কার জন্য বড়ই দুশ্চিন্তার। অতীতে ১১টি টি-২০’র ১০টিতেই স্বাগতিক দল হেরেছে এই ভেন্যুতে। এই ভেন্যুতে টি-২০ এর আগে কখনোই খেলেনি বাংলাদেশ। তবে এই ভেন্যুতে টেস্ট, ওয়ানডেতে  দুঃসহ অতীত আছে বাংলাদেশ দলের। যে ভেন্যুতে ৮ ওয়ানডের সব ক’টি হেরেছে, ২টি টেস্টের ২টিতেই বড় ব্যবধানে মেনেছে হার বাংলাদেশ।
আগামী ৪ ও ৬ এপ্রিল শ্রীলংকার সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম প্রেমাদাসায় বাংলাদেশ খেলবে ২টি টি-২০। ওয়ানডে’র মতো টি-২০তেও দু’দলের র‌্যাঙ্কি কাছাকাছি। শ্রীলংকা যেখানে দাঁড়িয়ে ৮ নম্বরে, সেখানে বাংলাদেশের অবস্থান ১০ নম্বর। দু’দলের মুখোমুখি লড়াইয়ে শ্রীলংকা এগিয়ে ৪-১এ। তবে গত বছরের ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত এশিয়া কাপ টি-২০তে শ্রীলংকাকে ২৩ রানে হারিয়ে আসরের ফাইনালের টিকিট পাওয়ার সুখস্মৃতি সঙ্গে থাকছে মাশরাফিদের। শ্রীলংকার মাটিতে এর আগে একমাত্র টি-২০ খেলেছে বাংলাদেশ পাল্লেকেলেতে, ২০১৩ সালে। সেই ম্যাচে শ্রীলংকার চ্যালেঞ্জের জবাব দিয়ে ১৭ রানে হারের অতীতও প্রতিশোধে তাতিয়ে দিচ্ছে বাংলাদেশ দলকে।
তবে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকেই ফেভারিট ধরে নিয়ে খেলতে হচ্ছে বাংলাদেশ দলকে। দ. আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মাটিতে সর্বশেষ ২টি সফরে টি-২০ সিরিজ ২-১ এ জয়ের অতীত অবশ্য সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে শ্রীলংকাকে রেখেছে চাঙ্গা।
 ওয়ানডে সিরিজ জিততে না পারার হতাশা ভুলে টি-২০ সিরিজের ট্রফির দিকে এবার চোখ মাশরাফির। টেস্ট, ওয়ানডে সিরিজ সমতায় নিস্পত্তিতে যে আক্ষেপ এখন সঙ্গী, তা আর ভারী করার পক্ষে নন মাশরাফি।



 

Show all comments
  • কাদের ৩ এপ্রিল, ২০১৭, ১:৩৯ পিএম says : 0
    আশা করি সেই দুঃসহ অতীত মুছে দিয়ে চলমান টি-টুয়েন্টি সিরিজ বাংলাদেশ জয় লাভ করবে।
    Total Reply(0) Reply
  • আজাদ ৩ এপ্রিল, ২০১৭, ১:৩৯ পিএম says : 0
    বাংলাদেশ দলের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো্
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন