Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ফেসবুকে রক্ত পাওয়া যাবে

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

জরুরি প্রয়োজনে রক্ত দরকার হলে আমরা অনেক সময় ফেসবুক বন্ধুদের নক করে রক্ত চাই। এবার থেকে বøাড বটের সাহায্যে রক্ত চাওয়া ও দেওয়া যাবে। টেক শহর সূত্রে জানা গেছে, বøাড বট ফেসবুকের মেসেঞ্জার ভিত্তিক অ্যাপ্লিকেশন। রক্তদাতা এবং গ্রহীতাদের মধ্যে যোগাযোগের একটি প্লাটফর্ম। যারা রক্ত দিতে ইচ্ছুক তারা বটকে রক্তের গ্রুপ, লোকেশন দিয়ে বার্তা পাঠালেই হবে। যখন কেউ রক্ত চেয়ে বটকে বার্তা পাঠাবে তখন বট স্বয়ংক্রিয়ভাবে রক্তদাতাকে তা জানিয়ে দেবে।
যেভাবে বট কাজ করে:
যখন কেউ এই ঠিকানায় গিয়ে রক্ত চেয়ে বার্তা দেন তখন ‘বøাড বট’ রক্তের গ্রুপ, যে নম্বরটিতে রক্তের জন্য যোগাযোগ করবেন সে নম্বরটি, যে হাসপাতালে রক্ত লাগবে তার লোকেশন জানাতে বলে। নম্বরটিতে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হয়। কোডটি বটকে জানিয়ে নম্বর ভেরিফাই করে নেওয়ার পর বট হাসপাতালের লোকেশনের আশেপাশে ২ কিলোমিটার রেডিয়াসের কাংক্ষিত রক্তের গ্রæপের ডোনারদের মেসেঞ্জারে নোটিফিকেশন পাঠিয়ে দেয়। ডোনারকে ফবঃধরষং, পধহ হড়ঃ মড়, ধষৎবধফু ফড়হধঃবফ বাটন পাঠায় বট। রক্ত দিতে যেতে চাইলে ‘ফবঃধরষং’ চাপলে লোকেশন, ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য দেখাবে। রক্ত ইতোমধ্যে দিয়ে থাকলে ‘ধষৎবধফু ফড়হধঃবফ’ বাটন চাপলে কোন মাসে রক্ত দিয়েছেন বট তা জানতে চায়। জেনে নিয়ে পরবর্তী ৪ মাস আর কোনো নোটিফিকেশন দেবে না ওই রক্তদাতাকে। বøাড বট উন্মুক্তের কয়েক সপ্তাহের মাঝে ৭ হাজারের অধিক রাক্তাদাতা বøাড বটের সাথে যুক্ত হয়েছেন। ৭০০ জনের অধিক মানুষ রক্ত চেয়ে বার্তা পাঠিয়েছেন।
ষ ইমরান খান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।