Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

শিক্ষানবিশদের যারা বেশি পারিশ্রমিক দেয়

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

আব্দুস সোবাহান রনি : পড়াশোনার শেষ ধাপটি অনেকেই কোনো প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসেবে কাজ করে শেষ করেন। শিক্ষানবিশদের দিয়ে বিস্তর কাজ করানো হলেও মাসোয়ারা দেয়া হয় যত্সামান্য। তবে সিলিকন ভ্যালিতে অন্য সবকিছুর মতো এর হিসাবও আলাদা। প্রযুক্তি খাতের বেশ কয়েকটি প্রতিষ্ঠান শিক্ষানবিশদের প্রদান করে থাকে ৬ হাজারের বেশি ডলার। সম্প্রতি সর্বোচ্চ শিক্ষানবিশ ভাতা প্রদানকারী প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে গবেষণা সংস্থা গ্লাসডোর।
গুগল
মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগল শিক্ষানবিশদের মাসে ৬ হাজার ৬০০ ডলার ভাতা প্রদান করে। প্রতিষ্ঠানটির সাবেক এক শিক্ষানবিশের ভাষ্য: এখানে কাজ করার ব্যাপক স্বাধীনতা দেয়া হয়। শিক্ষানবিশদের অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়। কিছু প্রকল্পের বিষয়ে প্রতিষ্ঠানটিতে ব্যাপক গোপনীয়তা বজায় রাখা হয়। কর্মীদের প্রত্যেকেই অত্যন্ত সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ। যেকোনো সমস্যা নিয়ে তাদের সঙ্গে প্রকাশ্যে কথা বলার সুযোগ রয়েছে।
অ্যাপল
জনপ্রিয় আইফোনের নির্মাতা অ্যাপল শিক্ষানবিশদের মাসে ৬ হাজার ৩৩৩ ডলার ভাতা প্রদান করে। প্রতিষ্ঠানটির সাবেক এক শিক্ষানবিশ জানান, স্মার্ট সহকর্মী, ভালো বেতন ও কর্মময় একেকটি ঘণ্টা সবমিলে দারুণ এক প্রতিষ্ঠান এটি। প্রতিষ্ঠানটির অভ্যনন্তরীণ সংস্কৃতি অসাধারণ। কর্মীদের যে খাবার সরবরাহ করা হয়, সেটার প্রশংসা না করলেই নয়। তবে বিশ্বব্যাপী রাজনৈতিক অনিশ্চয়তা ও বাজার প্রতিদ্বন্দ্বিতার সঙ্গে তাল মিলিয়ে চলতে এর কর্মীদের চাপে থাকতে হয়।
টুইটার
মাইক্রোব্লগিং সাইট টুইটারও শিক্ষানবিশদের মাসে ৬ হাজার ৩৩৩ ডলার ভাতা প্রদান করে। জনপ্রিয় এ প্রতিষ্ঠানের সাবেক এক শিক্ষানবিশ বলেন, এর প্রকল্পগুলো খুব সুন্দর করে সুসজ্জিত করা। বিশেষ করে শিক্ষানবিশদের জন্য সৃজনশীল কাজের ব্যাপক সুযোগ রয়েছে প্রতিষ্ঠানটিতে। আমি এর আগে অনুসন্ধান জায়ান্ট গুগলে শিক্ষানবিশ হিসেবে কাজ করেছি। সে অভিজ্ঞতা থেকেই বলতে চাই, টুইটার অসাধারণ একটি প্রতিষ্ঠান। টুইটার মাঝারি আকারের কোম্পানি হওয়ায় এখানে ভালো করার ব্যাপক সুযোগ রয়েছে।
এক্সপিডিয়া
শিক্ষানবিশদের মাসে ৬ হাজার ৩৩৩ ডলার ভাতা প্রদান করে এক্সপিডিয়া। প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ সংস্কৃতির প্রশংসা করে সাবেক এক শিক্ষানবিশ বলেন, এক্সপিডিয়ার কর্মীরা অত্যন্ত বন্ধুসুলভ এবং কাজ ও লক্ষ্য বাস্তবায়নে তারা দৃঢ় প্রতিজ্ঞ। এটি অনেক বড় প্রতিষ্ঠান হলেও কর্মীদের মধ্যে নিত্যদিনের কাজ খুব সাধারণভাবে বণ্টন করা হয়। অর্থাৎ এখানে প্রতিদিনের কাজ ঘিরে নতুনত্ব দেখানোর সুযোগ কিছুটা কম। এখানকার সহকর্মীদের কাছ থেকে শিক্ষা নিয়েছি, কীভাবে নিত্যদিনের কাজ শেষে স্বাভাবিক জীবন যাপন করতে হয়।
ইয়াহু
শিক্ষানবিশদের ৬ হাজার ৩৩৩ ডলার ভাতা প্রদান করে মার্কিন ইন্টারনেট কোম্পানি ইয়াহু। প্রতিষ্ঠানটির সাবেক এক শিক্ষানবিশের বক্তব্য: এখানে বেতন ও বোনাসের বিষয়টি এক ধরনের নিশ্চিত প্রতিশ্রæতির অংশ। শিক্ষানবিশকালে ইয়াহুতে কাটানো সময়টা দারুণ ছিল। বিশেষ করে এখানে যে খাবার সরবরাহ করা হয়, সেটা অসাধারণ। কর্মীরা সবাই বন্ধুত্বপূর্ণ। এদের সবাই কঠোর পরিশ্রমী এবং যেকোনো প্রয়োজনেই আমাকে সহায়তা করেছে।
ওয়ালমার্ট
মার্কিন বহুজাতিক ই-কমার্স কোম্পানি ওয়ালমার্ট। শিক্ষানবিশদের মাসে ৭ হাজার ২১৯ ডলার ভাতা প্রদান করে। প্রতিষ্ঠানটির সাবেক এক শিক্ষানবিশের বক্তব্য: ওয়ালমার্ট ল্যাবে দুর্দান্ত সব প্রকৌশলী ও বিজ্ঞানী কাজ করেন। সবাই খুব বন্ধুত্বপূর্ণ ও বিচারবুদ্ধিসম্পন্ন। সেখানকার সবাই ঝুঁকি নিতে পছন্দ করতেন। শিক্ষানবিশদের জন্য কাজের গুরুত্বপূর্ণ জায়গা ওয়ালমার্ট। এখানে ইন্টার্নশিপ প্রোগ্রামে ব্যাপক গুরুত্ব দেয়া হয়।
উবার
শিক্ষানবিশদের মাসে ৬ হাজার ৭৩০ ডলার ভাতা দেয় মার্কিন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা উবার। বর্তমান এক শিক্ষানবিশের বক্তব্য: উবার চমৎকার একটি প্রতিষ্ঠান। প্রতি সপ্তাহেই এখানে ট্রাভিস কালানিকের সঙ্গে মিটিংয়ে অংশ নিতে হয়। বাজারমূল্যে সমমানের প্রতিষ্ঠানগুলো থেকে এটি সম্পূর্ণ ভিন্ন। পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে এখানকার অভ্যন্তরীণ সংস্কৃতি অন্য প্রতিষ্ঠান থেকে বেশ আলাদা।
মাইক্রোসফট
বৈশ্বিক সফটওয়্যার খাতে প্রভাবশালী কোম্পানি মাইক্রোসফট শিক্ষানবিশদের মাসে ৭ হাজার ডলার ভাতা প্রদান করে। প্রতিষ্ঠানটির এক সাবেক শিক্ষানবিশ জানান, মাইক্রোসফটের সঙ্গে একটি দারুণ গ্রীষ্ম কাটিয়েছেন তিনি। জাঁকজমকপূর্ণ কার্যালয় ও বন্ধুত্বপূর্ণ সহকর্মী সব মিলিয়ে দারুণ কেটেছে সময়টা। এখানে যে সমস্যাগুলোর সমাধানের সুযোগ দেয়া হয়েছিল, সেগুলো বেশ মজাদার ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ