Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল : মার্কিন দূত

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রশ্নাতীতভাবেই রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। গত রোববার এবিসি নিউজ চ্যানেল দেওয়া সাক্ষাৎকারে তিনি একথা বলেন। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বা প্রভাব বিস্তারের চেষ্টা নিয়ে ওঠা অভিযোগ অস্বীকার করে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে নিক্কি হ্যালি হচ্ছেন ট্রাম্পেরই নিয়োগ দেয়া জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। সেই হ্যালিই এবার ট্রাম্পের দাবির বিপরীত মন্তব্য করলেন।
হ্যালি অবশ্য বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে সমালোচনা করতে ট্রাম্প তাকে কোনো ধরনের বাধা দেননি। হ্যালি বলেছেন, সুনিশ্চিতভাবেই আমি মনে করি রাশিয়া নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ছিল। এই নিয়ে কোনো প্রশ্নের অবকাশ নেই। আমি মনে করি তারা যখন কাজটি শেষ করেছে তখন তাদের রাশিয়ার কথা প্রকাশ করার প্রয়োজন হয়ে পড়ে। তাদের এটা নিশ্চিত করার প্রয়োজন পড়ে যে তারা এ ব্যাপারে উচ্চকণ্ঠ। মার্কিন এই দূত বলেন, কোনো দেশ আমাদের নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট থাকুক এটা আমরা কখনোই চাই না।
এদিকে রুশ প্রতিষ্ঠানের দেওয়া অর্থ গোপন করেছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ফ্লিন একটি রুশ টেলিভিশন নেটওয়ার্ক ও রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট আরেকটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের কাছ থেকে পারিশ্রমিক হিসেবে প্রাপ্ত অর্থের হিসাব প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন। গত শনিবার হোয়াইট হাউসের প্রকাশিত দলিলে এমনটা বলা হয়েছে। ৩১ মার্চ প্রকাশিত ফ্লিন স্বাক্ষরিত আর্থিক বিবরণীতে উল্লেখ করা হয়েছে, তিনি বক্তৃতা-বাবদ ক্রেমলিনের অনুদানপ্রাপ্ত আরটি ও ভলগা-দনিয়েপা বিমানসংস্থাসহ আরো কিছু রুশ সংস্থার কাছ থেকে অর্থ নিয়েছেন। শনিবার সশরীরে হোয়াইট হাউসে হাজির হয়ে আয়-বিবরণী জমা দেন ফ্লিন। এর আগে ২১ ফেব্রæয়ারি ফ্লিনের স্বাক্ষর করা তার আয়ের বিবরণী প্রকাশ করা হয়। কিন্তু তাতে রাশিয়ার প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত অর্থের বিষয়ে কিছু বলা হয়নি।
রুশ প্রতিষ্ঠানগুলো ফ্লিনকে কী পরিমাণ অর্থ দিয়েছিল, তা বিবরণীতে উল্লেখ করা হয়নি। তবে তার বক্তব্যের বিষয় উল্লেখ করা হয়েছে। ভতুর্কির উৎস বছরে ৫ হাজার ডলার ছাড়িয়েছেÑ এই শিরোনামের ওপর তিনি বক্তব্য দেন। আর্থিক বিবরণীর এই গরমিল ফ্লিনের জন্য নতুন আইনি সমস্যা সৃষ্টি করল। প্রাক্তন এই জেনারেল পদ গ্রহণের মাত্র ২৪ দিনের মাথায় পদত্যাগ করতে বাধ্য হন। অভিযোগ ছিল, রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে সাক্ষাতের বিষয়টি তিনি গোপন করেছেন।
উল্লেখ্য, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পরপরই অভিযোগ ওঠে, রাশিয়া ডেমোক্র্যাটদের সার্ভার হ্যাক করে তথ্য ফাঁস করে ট্রাম্পকে জয়ী হতে সহায়তা করেছে। রাশিয়া তা সম্পূর্ণ অস্বীকার করেছে। নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি এখন তদন্তাধীন রয়েছে। রয়টার্স, এবিসি নিউজ।



 

Show all comments
  • Kamal Hussain ৪ এপ্রিল, ২০১৭, ৪:০৯ এএম says : 0
    i think so ..........................
    Total Reply(0) Reply
  • রুহান ৪ এপ্রিল, ২০১৭, ৪:০৯ এএম says : 0
    হতেই পারে। অস্বাভাবিক কিছুই না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ