Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবা-মার বিবাহবার্ষিকীতে নওয়াজ কন্যার শুভেচ্ছা

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের ৪৬তম বিবাহবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছেন কন্যা মরিয়ম নেওয়াজ। গত রোববার এক টুইট বার্তায় তিনি তিনি বাবা মাকে শুভেচ্ছা জানান ও নেওয়াজ দম্পত্তির কেক কাটার কয়েকটি ছবি আপলোড করেন। টুইটারে শুভেচ্ছা জানিয়ে মরিয়ম নেওয়াজ বলেন, বাবা মা নানা বাড়িতে তাদের বিবাহবার্ষিকী উদযাপন করেছেন। বাবা মা তার ভাই বোনদের সঙ্গে নিয়ে কেক কেটেছেন। এ সময় আপলোড করা ছবিতে নওয়াজ শরীফকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও ছোটভাই শাহবাজ শরীফ ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে সঙ্গে নিয়ে কেক কাটতে দেখা যায়। আরও একটি টুইটে তিনি বাবা মার অতীত জীবনের কয়েকটি পিক টুইট করে বলেন, পৃথিবীর কোন কিছুই উপযুক্ত নয় কিন্তু তোমাদের দুজনকে ছাড়া। আরও একটি টুইটে তিনি বাবা নেওয়াজের সঙ্গে তুলা একটি সেলফিও টুইট করেন। জিও নিউজ উর্দু।
শেক্সপিয়ারের আমলের নোটবুকের সন্ধান
ইনকিলাব ডেস্ক: ব্রিটেনে শেক্সপিয়ারের জমানার হাতে লেখা একটি নোটবুক খুঁজে পাওয়া গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, গবেষণার দিক থেকে ৪০০ বছর আগের এই নোটবুকটির গুরুত্ব অপরিসীম। এতে এমন সব নোট রয়েছে যা লেখা হয়েছিল শেক্সপিয়ারের জীবদ্দশায়। ১৮শ শতকে ইংল্যান্ডের ক্যাভারসাম এলাকার প্রাচীন জিনিসপত্রের সংগ্রাহক জন লাভডের পরিবারের সংগ্রহে এই নোটবুকটির খোঁজ পাওয়া যায়। পাÐলিপি বিশেষজ্ঞ ম্যাথু হেইলি বলছেন, নোটবুকটিতে লাতিন ভাষায় যেসব পর্যবেক্ষণ লেখা হয়েছে, তা থেকে বোঝা যাচ্ছে এটি এমন একজন ছাত্রের লেখা যিনি সম্ভবত শেক্সপিয়ারের ওপর গবেষণা করছিলেন। তিনি বলেন, নোটবুকটির লেখা প্রায় ঝাপসা হয়ে এসেছে। কিন্তু অবাক হওয়ার ব্যাপার হচ্ছে এখানে কোন কোন শব্দ এখনও বোঝা যায়। শেক্সপিয়ারের সাহিত্যকর্মে ব্যবহৃত হয়েছে এমন অনেক শব্দ এবং বাক্য নোটবুকে টুকে রাখা হয়েছে। জন লাভডের একজন বংশধর জানান, তার পূর্ব পুরুষের সংগ্রহে অন্তত ২৫০০ বই ছিল। সম্ভবত সেখান থেকে উত্তরাধিকার সূত্রে এই নোট বইটি তার মায়ের হাতে আসে। পরে তার মা তাকে এটি দিয়ে যান। সাহিত্য মূল্যের পাশাপাশি নোটবুকটির বিক্রয় মূল্যও অনেক বেশি হবে বলে ধারণা করা
হচ্ছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ