Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিটি মেয়রদের বরখাস্তের বিষয় জানেন না প্রধানমন্ত্রী-ওবায়দুল কাদের

ডেমরায় ৩ কি.মি সড়ক উদ্বোধন

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বিএনপির দুই সিটি মেয়র ও এক পৌর মেয়রকে বরখাস্ত করা নিয়ে চরম সমালোচনার মধ্যে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এটা প্রধানমন্ত্রীর অজ্ঞাতসারে ঘটেছে। তিনি বলেন, মেয়র বরখাস্তের বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের। এই সিদ্ধান্ত নিশ্চয়ই স্থানীয় সরকার মন্ত্রণালয় নিয়েছে। এর পেছনে যুক্তি কী, কারণ কী- এটা স্থানীয় সরকার মন্ত্রণালয় ভালো বলতে পারবে। তবে আমি যতটুকু জানি, প্রধানমন্ত্রী বিষয়টি জানেন না।
আদালতের রায় নিয়ে দায়িত্বে ফেরার পরপরই রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক ও মোসাদ্দেক হোসেন বুলবুল এবং হবিগঞ্জের পৌর মেয়র জি কে গউছকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় স্থানীয় সরকার (সিটি কপোরেশন) আইন অনুযায়ী তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
ফৌজদারি মামলায় অভিযোগপত্রভুক্ত আসামি হওয়ায় এর আগেও মন্ত্রণালয়ের আদেশে তাদের বরখাস্ত করা হয়েছিল। সেই আদেশের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে পদে ফেরার পর নতুন মামলা দেখিয়ে তাদের বরখাস্ত করা হয়।
এই ঘটনার প্রতিক্রিয়ায় গতকাল সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, বিরোধী রাজনৈতিক দল বিএনপির সদস্য হওয়ার কারণে প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে এক কলমের খোঁচায় মেয়রদের বরখাস্ত করা হয়েছে।
সরকারবিরোধী দলের তিন মেয়রকে বরখাস্ত করায় বিএনপিসহ সচেতন মহলের সমালোচনার মধ্যে গতকাল সোমবার ঢাকার ডেমরায় একটি সড়ক উদ্বোধনে গেলে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন সড়কমন্ত্রী ওবায়দুল কাদের
এর আগে ৩ কিলোমিটার পাকা সড়কের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উত্তর পাশে ডেমরার মাতুয়াইল নিউটাউন এলাকা থেকে কোনাপাড়া বাসস্ট্যান্ড পর্যন্ত এ সড়ক উদ্বোধন করেন মন্ত্রী। উদ্বোধন শেষে ডেমরার কোনাপাড়া সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে বিদ্যালয়টির শিক্ষার্থীদের সঙ্গে আনন্দঘন  কিছু সময় অতিবাহিত করেন মন্ত্রী।
এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এমন সুন্দর আন্দন্দঘন পরিবেশে পরিবেশ আমি আগে দেখিনি। তোমরা শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনিমার্ণে আগামী দিনে অগ্রণী ভূমিকা রাখবে। মূলত শিক্ষার্থীদের চরম দুর্ভোগ লাঘবের জন্যই ডেমরার এ সড়কটির কাজ দ্রæত সম্পন্ন করা হয়েছে। তোমাদের মাঝে এসে যে আনন্দ পেয়েছি তা ভুলার নয়। তোমরা আমাকে ডাকালে আমি আবারও তোমাদের মাঝে ছুটে আসব।
শিক্ষার্থীদের ভালোভাবে লেখাপড়া করার উপদেশ দিয়ে তাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, তোমাদের প্রতিশ্রæতি দিয়েছিলাম সড়কটি আমি করে দেব। আমি আমার প্রতিশ্রæতি রেখেছি। তোমরা সবাই এখন ভালোভাবে স্কুল যাতায়াত করতে পারবে।
এ সময় উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মোল্লা, শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা, ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক, ডেমরার আওয়ামী লীগের শতশত নেতাকর্মী ও এলাকার ব্যক্তিবর্গ।
উল্লেখ্য, গত বছর বর্ষায় মন্ত্রী ডেমরায় এসে সড়কের বেহাল দশা দেখে দ্রæত সড়কটি নির্মাণের জন্য সড়ক ও জনপথের বনানী ডিভিশনকে নির্দেশ দেন। পরবর্তীতে গত বছর ২৮ অক্টোবর সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা সড়কটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। চলতি বছর জানুয়ারি মাসে এ সড়কের কাজ ৩ মাসের মধ্যে দ্রæত সম্পন্ন করে সড়ক ও জনপথ অধিদফতর।



 

Show all comments
  • Jamil ৪ এপ্রিল, ২০১৭, ৫:৩৯ এএম says : 0
    deshe je ki suru holo ?
    Total Reply(0) Reply
  • Md Alamgir ৪ এপ্রিল, ২০১৭, ১১:৪৫ এএম says : 0
    হাসালেন কাদের সাহেব।
    Total Reply(0) Reply
  • মোঃ সাইফুল ইসলাম ৪ এপ্রিল, ২০১৭, ১১:৪৫ এএম says : 0
    ke jana bai
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ৪ এপ্রিল, ২০১৭, ৯:৪৯ পিএম says : 0
    সাব্বাস, সোনার বাংলার স্বনামধন্য গুনধর মন্ত্রী মহোদয়.!! স্থানীয় সরকার আর কেন্দ্রীয় সরকারের মধ্যে কোন পার্থক্যইতো আর রাখলেন না মনে হয়। স্থানীয় সরকার স্বীয় স্বেচ্ছাচারিতায় একে একে এতোগুলো জন-প্রতিনিধিকে বারে বারে বরখাস্ত করে চলেছে আর আপনি বলছেন প্রধানমন্ত্রী এসব জানেন না। তবে কি প্রধানমন্ত্রী আকাশে থাকেন.? বেশ, মাটিতে ঘটে যাওয়া সব খবর নাহয় অতো উপরে পৌঁছে না বলে প্রধানমন্ত্রী জানতে পারেন না। কিন্তু আপনারা যারা প্রতিনিয়ত বাংলাদেশের মাঠ-প্রান্তর চষে বেড়াচ্ছেন তারাও কি জানেন না.? আপনারাও কি প্রধানমন্ত্রীকে অবগত করতে পারেন নাই.? কেন্দ্রীয় সরকারের চাইতে অধিক ক্ষমতাবান স্থানীয় সরকার আমাদের দরকার নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ