Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুয়ারেজের ম্যাচে নেইমারের উদযাপন

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি ছিলেন না। কিন্তু সুয়ারেজ-নেইমাররা তা বুঝতে দিলে তো। একটি গোল করে এবং আলকাসের ও রাকিচিকে দিয়ে দুটি করিয়ে ম্যাচের নায়ক সুয়ারেজ। সাথে বার্সেলোনার হয়ে নেইমারের শততম গোল উদযাপনে দুর্বল গ্রানাডাকে ৪-১ ব্যবধানে হারিয়েছে লুইস এনরিকের দল।
লা লিগার নিয়ম অনুযায়ী ৫ ম্যাচ হলুদ কার্ড দেখায় এই ম্যাচে নিষিদ্ধ ছিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। স্কোরলাইন সহজ জয়ের কথা বললেও প্রতিপক্ষের মাঠে কিন্তু ভালোই ভুগতে হয়েছে কাতালানদের। প্রথমার্ধে সুযোগ পেয়েও কোনভাবেই যেন জাল বল পাঠাতে পারছিলেন না সুয়ারেজ। বিরতির ঠিক এক মিনিট আগে উরুগুয়ান স্ট্রাইকারই গোলমুখ খুলে দেন। এবারের লিগে এটি তার ২৩তম গোল। তবে দুর্বল রক্ষণে বিরতি থেকে ফিরেই বদলি খেলোয়াড় জেরেমি বোগার গোলে স্কোরলাইনে সমতা আনে স্বাগতিকরা।
গেল মাসেই দিপোর্তিভোর কাছে হারের স্মৃতি তখন উঁকি দিতে থাকে কাতালান ভক্তদের মনে। ৬৪তম মিনিটে রাফিনহোন বদলি হিসেবে নামা আলকাসেরের গোলেও স্বস্তি খুঁজে পায়নি বার্সা। সেটা প্রতিপক্ষের গোছালো ফুটবলের কারণেই, আর নিজেদের রক্ষণের দুর্বলতা তো ছিলই। ৮২তম মিনিটে গ্রানাডা মিডফিল্ডার হেনরি আগবো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ার পরের মিনিটেই ইভান রাকিটিচের গোলে জয় নিশ্চিত করে বার্সা। গোলটি অবশ্য ডিফেন্ডার সাউনিয়ের আত্মঘাতি বলেই মনে হয়েছে। যোগ করা সময় নেইমারের গোলটি ছিল তাই কেবলই কাতালান জার্সিতে তার শততম গোল উদযাপনের। লিগে এটি তার অষ্টম ও মৌসুমের ১৫তম গোল।
১৭৭ ম্যাচে এই মাইলফলকে পৌঁছালেন ব্রাজিলিয়ান তারকা। রিভালদো (১৩০) ও এভারিস্তোর (১০৫) পর তৃতীয় ব্রাজিলিয়ান হিসেবে বার্সার জার্সিতে একশ গোলের কীর্তি গড়লেন নেইমার। ম্যাচ শেষে বার্সা টিভিকে দেওয়া সাক্ষাতকারে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন এভাবে, ‘১০০ গোল করতে পেরে আমি দুরুণ খুশি। শততম গোলের এই সাফল্য আমি সতীর্থদের উৎসর্গ করতে চাই। ব্যাক্তিগত সাফল্যের চেয়ে দলের জয়ে বেশি আনন্দিত। এটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’
তার এই কীর্তিতে খুশি এনরিকেও। ‘এমন সব সংখ্যা তার মত দানবের হাতেই ধরা দেয়’ উল্লেখ করে শিষ্যকে শুভকামনা জানিয়ে তিনি বলেন, ‘আশা করি সে আরো ৯০০ গোল করবে। আমরা যেন তাকে আরো অনেক বছর বর্সায় দেখতে পারি।’ তবে একটা দুশ্চিন্তা ভর করেছে এনরিকের মনে। তা হল রাফিনহের চোট। সেটা কতটুকু গুরুতর তা অবশ্য জানা জায়নি।
আগের ম্যাচে দিপোর্তিভোকে ৩-০ গোলের জয় পাওয়া রিয়াল মাদ্রিদের সাথে বার্সার পয়েন্ট ব্যবধান সেই দুইয়েই থাকল। জিনেদিন জিদানের দল অবশ্য এক ম্যাচ কম খেলেছে। বার্সার সমান ২৯ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসছে অ্যাটলেটিকো মাদ্রিদ। নিজেদোর মাঠে স্পোর্টিং গিজনের সাথে গোলশূণ্য ড্র করা সেভিয়া অ্যাটলেটিকোর সমান পয়েন্ট নিয়েও গোলব্যবধানে পিছিয়ে নেমে গেছে চারে। কাল ন্যু ক্যাম্পে সেভিয়ার মুখোমুখি হবে বার্সা। লেগানেসের মাঠে খেলবে রিয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদযাপন

২১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ